Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১০:১৮ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

সরকার শিল্প উদ্যোক্তাদের সহায়তা দিতে বদ্ধপরিকর : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, উদ্যোক্তাদের উৎসাহিত করার লক্ষ্যে শিল্পনীতির অনুযায়ী শিল্প মন্ত্রণালয় সম্ভব সবধরনের সহায়তা দিতে বদ্ধপরিকর।

তিনি বলেন, বিসিক কারুশিল্পীদের পুরস্কার প্রদানের ফলে কারুশিল্পীরা আরো উৎসাহিত হবে।

মন্ত্রী আজ বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বাংলা একাডেমী প্রাঙ্গণে বিসিক ও বাংলা একাডেমীর যৌথ উদ্যোগে আয়োজিত বৈশাখী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এতে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমীর মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজ। সভাপতিত্ব করেন বিসিকের চেয়ারম্যান মো. হযরত আলী।

মন্ত্রী দেশের ৬ জন শ্রেষ্ঠ কারু শিল্পীকে পুরস্কার প্রদান করেন।

তিনি শ্রেষ্ঠ ‘কারুরত্ন’ শিল্পী (মৃৎশিল্পী) রাজশাহীর সুশান্ত কুমার পালের হাতে সনদ, নগদ ৫০ হাজার টাকা, একটি ক্রেস্ট ও অভিজ্ঞানপত্র তুলে দেন।

এ ছাড়া নোয়াখালীর হালিমা আক্তার আঁখি (পুতুল শিল্পে), নারায়ণগঞ্জের রফিকুল ইসলাম (কাঠ শিল্পে), বান্দরবানের জিং বেওমর লনচেও (বস্ত্রশিল্পে), সোনারগাঁয়ের আবুল কাসেম (জামদানী), বান্দরবনের কাসি চন্দ্র ত্রিপুরা (কাঠ) ‘কারু গৌরব’ ও নগদ ৩০ হাজার টাকা পুরস্কার লাভ করেন।

শিল্পমন্ত্রী বলেন, বিসিককে উৎপাদিত পণ্যের গুণগত মান উন্নয়ন, নতুন নতুন নকস্রা ব্যবহার এবং পণ্যে নতুন বাজার সৃষ্টি করতে হবে।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের উন্নয়নে বিসিক ৩ হাজার ৯৪ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে মোট ২১টি প্রকল্প বাস্তবায়ন করেছে। এ খাতে ব্যবস্থাপনা ও দক্ষতা উন্নয়নে বিসিক এ পর্যন্ত প্রায় সাড়ে ৫ লাখ উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করেছে। বর্তমানে দেশে ক্ষুদ্র শিল্পের সংখ্যা ১ লাখ ১৮ হাজার। এ ছাড়া কুটির শিল্প রয়েছে ৬ লাখেরও বেশী। এসব শিল্পে ৩৮ লাখ ৬ হাজার লোক কর্মরত রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সরকার এই প্রথমবারের মতো সরকারি চাকরিজীবীদের জন্য মূল বেতনের শতকরা ২০ ভাগ বৈশাখী ভাতা চালু করেছে। এটি আওয়ামী লীগ সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ।

FOLLOW US: