ব্রেকিং নিউজ

রাত ১১:৩০ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

চুমকি
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ফাইল ফটোঃ

সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাসী : চুমকি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাসী।
তিনি বলেন, শেখ হাসিনার সরকারের নানা উদ্যোগের কারণে সমাজের সর্বস্তরের নারীরা এখন স্বাবলম্বী হয়ে উঠছে।
‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক দু’দিনব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আজ এ কথা বলেন। প্রতিমন্ত্রী সকালে আলিয়ঁস ফ্রসেঁজে মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে এ সম্মেলনের উদ্বোধন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গীতিআরা নাসরীনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন ইরানী চলচ্চিত্রাভিনেত্রী ফাতেমেহ মোতামেদ আরিয়া ও তুর্কী চলচ্চিত্র সমালোচক এলিন তাসসিয়ান।
‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক সম্মেলনটি মূলত ৯ দিনব্যাপী ‘চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’এর অংশ হিসেবে আজ উদ্বোধন হয়েছে। মূল উৎসবটি গতকাল বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।
অনুষ্ঠানে চুমকি বলেন, নারীর প্রতি সহিংসতা রোধে শেখ হাসিনার সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে।
মানুষকে সচেতন করে তোলার লক্ষ্যে তিনি নারী চলচ্চিত্র নির্মাতাদের ‘নারীর প্রতি সহিংসতা’র চিত্র তুলে ধরে চলচ্চিত্র নির্মাণেরও আহবান জানিয়েছেন।
এজাতীয় উৎসব বিভিন্ন দেশ, জাতি ও ধর্মের সংস্কৃতি বিনিময়ের একটি বড় মাধ্যম বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী । তিনি উদ্যোক্তাদের প্রতি এ ধরনের উৎসব আরো বেশি করে আয়োজনের আহবান জানান।
দু’দিনব্যাপী এ সম্মেলন ছাড়াও পুরো উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৫৮টি দেশের ১৭৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবে অস্ট্রেলেশিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস, স্পিরিচ্যুয়াল ফিল্মস,নর্ডিক ফিল্ম সেশন, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনের চলচ্চিত্রসমূহ প্রদর্শিত হবে।