Press "Enter" to skip to content

সম্পাদক ‘মোয়াজ্জেম হোসেন’ মারা গেছেন

ইংরেজি দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক সিনিয়র সাংবাদিক এ. এইচ. এম. মোয়াজ্জেম হোসেন আজ রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন।

স্কয়ার হাসপাতালের কাস্টমার কেয়ার অফিসার শাহেদ ফয়সাল জানান, মোয়াজ্জেম হোসেন আজ সোয়া ৬টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী ও গুণগ্রাহী রেখে গেছেন।

মোয়াজ্জেম হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অনার্স ও ১৯৬৮ সালে এমএ (অর্থনীতি) ডিগ্রী লাভ করেন। পড়াশুনা শেষ করে তিনি পাকিস্তানের করাচিতে হাবিব ব্যাংকে প্রশিক্ষণ ও গবেষণা অফিসার হিসেবে যোগ দেন। পরে ইসলামাবাদে পাকিস্তান সরকারের অর্থ মন্ত্রণালয়ে বিনিয়োগ ও ক্যাপিটাল বিষয়ে গবেষণা অফিসার হিসেবে কাজ করেন।

তিনি ইংরেজি দৈনিক বাংলাদেশ অবজারভারে সাংবাদিকতা শুরু করেন। পরে তিনি নিউ নেশন পত্রিকায় বিশেষ সংবাদদাতা হিসেবে যোগ দেন। এরপর তিনি ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ (ইউএনবি) তে অর্থনৈতিক সম্পাদক এবং ঢাকা কুরিয়ারে নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরে তিনি ডেইলি স্টারে অর্থনৈতিক সম্পাদক হিসেবে যোগ দেন।

তিনি ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত পিআইবি’র এবং ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা বোর্ডের সদস্য ছিলেন। তিনি ১৯৯২ সালে বাংলাদেশ ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

মোয়াজ্জেম হোসেন জনতা ব্যাংকের দুই মেয়াদের জন্য বোর্ড মেম্বার ছিলেন। তিনি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানী লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর পরিচালক এবং বে লিজিং এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও সাউথইস্ট ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ছিলেন। তিনি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্ট্যাডিজ (বিআইডিএস)-এর সিনিয়র ফেলো।

অর্থনৈতিক সাংবাদিকতার জন্য ইআরএফ সম্মানসূচক এ্যাওয়াড প্রদান করে। সাংবাদিকতায় গৌরবোজ্জল ভূমিকার জন্য মার্কেন্টাইল ব্যাংক এবং নওয়াব বাহাদুর সৈয়দ নওয়াব আলী চৌধুরী তাকে সম্মনসূচক এ্যাওয়ার্ড প্রদান করে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মোহিত ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল ও সাধারণ সম্পাদক জিয়াউর রহমান এবং কুমিল্লা সাংবাদিক ফোরাম, ঢাকা মোয়াজ্জেম হোসেনের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন।

তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

Mission News Theme by Compete Themes.