ব্রেকিং নিউজ

রাত ৪:০৪ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সম্পর্কে দূরত্বের লক্ষণ

ভালোবাসার সম্পর্ক কিংবা দাম্পত্য, যে ধরণের সম্পর্কই হোক না কেন কেউই চান না এতে টানাপোড়ন আসুক এবং বিচ্ছেদ ঘটুক। যদি না এর কোনো উপযুক্ত কারণ থেকে থাকে এই বিচ্ছেদের ব্যাপারটি দুপক্ষের জন্য কষ্টদায়ক। কিন্তু সামান্য ভুল বোঝাবুঝি এবং সম্পর্কে দূরত্ব চলে আসার কারণে আকর্ষণ হারিয়ে সম্পর্ক শেষ পর্যন্ত বিচ্ছেদের দিকেই গড়ায়। তাই সতর্ক থাকতে হবে দূরত্ব বাড়ার প্রথম দিকেই। কমিয়ে আনতে হবে নিজেদের মধ্যকার দূরত্ব। কিন্তু কীভাবে বুঝবেন আপনাদের মধ্যে দূরত্বের তৈরি হচ্ছে? জেনে নিন কিছু লক্ষণ সম্পর্কে।

১) কথায় মনোযোগ না দেয়া

প্রেম বা দাম্পত্য জীবন সুখের হওয়ার মূলমন্ত্র হচ্ছে একে অপরের কথার গুরুত্ব দেয়া ও মনোযোগ দিয়ে কথা শোনা। কিন্তু যদি দেখেন আপনারা কেউই আগের মতো করে কারো কোথায় গুরুত্ব দিতে পারছেন না এবং মন দিয়ে কথা শুনে তা মানতে পারছেন না তবে বুঝবেন আপনাদের মধ্যকার আকর্ষণ হারিয়ে যাচ্ছে। বাড়ছে আপনাদের মধ্যকার দূরত্ব।

২) অযথাই ঝগড়া করা

খেয়াল করে দেখুন তো আগের চাইতে আপনাদের মধ্যে ঝগড়া এবং বিশেষ করে অযথা ঝগড়ার পরিমাণ কি অনেক বেড়ে গিয়েছে? তাহলে সতর্ক থাকুন। কারণ এটি সম্পর্কে দূরত্ব আসার লক্ষণ।

৩) খুঁটিনাটি বিষয় নিয়ে কথা শোনানো

আগে যে ব্যাপারগুলো কোনো প্রভাবই ফেলতো না সঙ্গীর মনে তাই যদি অনেক বড় হয়ে চোখে ধরা পড়ে এবং তা নিয়ে একে অপরকে কথা শোনাতে থাকেন তাহলে বুঝবেন আপনাদের মধ্যে ভালোবাসার বন্ধনটি একটু ঢিলে হয়ে গিয়েছে। এবং কমে গিয়েছে একে অপরের প্রতি আকর্ষণ।

৪) সময় কাটানোর ব্যাপারটি এড়িয়ে চলা

সাধারণত যতোটা সময় কথা হতো এবং দেখা হতো কোনো বিশেষ কারণ ছাড়াই তা কমে যাওয়া এবং এইসকল ব্যাপার এড়িয়ে চলার বিষয়টি মোটেও অবহেলার দৃষ্টিতে দেখবেন না। কারণ এগুলো দুজনের মধ্যকার দূরত্ব সৃষ্টির লক্ষণ।

৫) একঘেয়ে হয়ে যাওয়া

কি কথা বলবেন খুঁজে না পাওয়া, দেখা হলে কি করবেন কিভাবে সময় কাটাবেন তা নিয়ে চিন্তা করে সময় পার করে দেয়া সম্পর্ক ভাঙনের হুমকি স্বরূপ। কারণ এগুলো ঘটলে বুঝতে হবে আপনাদের মধ্যে একঘেয়েমি চলে এসেছে যার পছন্দের মানুষটির মধ্যে দূরত্বের সৃষ্টি করছে।

৬) সঙ্গীর ভালোলাগা না লাগাকে গুরুত্ব না দেয়া

সম্পর্ক মধুর রাখতে সঙ্গীর ভালো লাগা মন্দ লাগাকে অনেক গুরুত্বের সাথে দেখতে হয় এবং সকলেই তা করে থাকেন। কিন্তু যদি দেখেন সঙ্গী কি পছন্দ করেন কি করেন না তা নিয়ে আপনার মধ্যে এবং আপনার পছন্দ নিয়ে সঙ্গীর কোনো মাথাব্যথাই নেই তাহলে নিজেদের সম্পর্কের ব্যাপারে একটু সতর্ক হোন।

৭) স্বাভাবিক সম্পর্কের থেকে ভিন্নতা চলে আসা

সম্পর্ক স্বাভাবিক থাকলে সঙ্গী কি করছেন, কোথায় আছেন, কেমন আছেন এইসকল জিনিস জানার আগ্রহ থাকবে। এটি খুবই স্বাভাবিক একটি ব্যাপার। কিন্তু যদি আপনাদের মধ্যে এইসকল ব্যাপার একেবারেই কমে গিয়ে থাকে তাহলে বুঝে নেবেন আপনাদের মধ্যকার দূরত্ব অনেক বেশি বেড়ে গিয়েছে যা আপনাদের সম্পর্কের জন্য অনেক খারাপ।

সূত্রঃ Healthyliveliving.org