Press "Enter" to skip to content

সম্পদশালীদের করের ফাঁক-ফোকর বন্ধের প্রস্তাব

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার নতুন অর্থনৈতিক কৌশলের অংশ হিসেবে শনিবার সম্পদশালীদের জন্য করের ফাঁক-ফোকর বন্ধের প্রস্তাব করেছেন।
ওবামা চলতি বছর স্টেট অব ইউনিয়ন বক্তৃতায় তার নতুন অর্থনৈতিক কৌশল তুলে ধরবেন।
ওবামা নতুন পরিকল্পনায় মুলধনী পুঁজির ওপর কর হার বৃদ্ধি, অতিরিক্ত ঋণের জন্য আর্থিক প্রতিষ্ঠান থেকে একটি ফি আদায় ও ট্রাস্ট ফান্ডের কর-নিয়মাবলী পরিবর্তন ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। তবে কংগ্রেসের উভয় কক্ষে রিপাবলিকানদের নিয়ন্ত্রণ থাকায় এবার এ পরিকল্পনাটি পাস হওয়ার সম্ভাবনা নেই।
হোয়াইট হাউস জানায়, ওবামার প্রস্তাবের লক্ষ্য হলো মধ্যবিত্তের জন্য সমক্ষেত্র তৈরি করা। হোয়াইট হাউসের যুক্তি দেশের চারশ’ করদাতা ২০১২ সালে গড়ে ১৭ শতাংশের কম কর দিয়েছেন।
রিপাবলিকান ও হোয়াইট হাউস উভয়েই বলেছে, কর সংস্কার এ বছর সমঝোতার একটি ক্ষেত্র হতে পারে। তবে সংস্কারের রূপ কেমন হবে তা নিয়ে দু’পক্ষের মধ্যে মৌলিক মতভেদ রয়েছে।
রিপাবলিকানরা কর ব্যবস্থার এমন একটি ভারসাম্য পূর্ণ পরিবর্তন চায় যাতে সেই রাজস্ব আয় একই থাকবে।
অপরদিকে ওবামা ও ডেমোক্রেটরা এমন একটি পরিকল্পনাকে অগ্রাধিকার দিচ্ছেন যাতে রাজস্ব আয় বাড়বে এবং তা সামাজিক খাতে ব্যয় করা হবে। শনিবারের প্রস্তাবে এই চিন্তারই প্রতিফলন ঘটেছে।
হোয়াইট হাউসের বক্তব্য হলো অর্থনীতির শীর্ষে অবস্থানকারীদের কাছ থেকে ন্যায্য কর আদায় নিশ্চিত করে প্রেসিডেন্ট মধ্য আয়ের পরিবারগুলোকে এগিয়ে নিতে সহায়তার জন্য প্রয়োজনীয় বিনিয়োগের অর্থ পরিশোধ করতে চান।
হোয়াইট হাউসের বক্তব্য হলো শীর্ষ ধনীদের ওপর কর বৃদ্ধি মধ্যবিত্তদের ওপর করের বোঝা লাঘবেও সহায়ক হবে।
ওবামা মঙ্গলবার রিপাবলিকান নেতৃত্বাধীন কংগ্রেসে তার বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণ দেবেন।

শেয়ার অপশন:
Don`t copy text!