ব্রেকিং নিউজ

ভোর ৫:০৭ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

আবহাওয়া

‘সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত’

বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ার শুক্রবার দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মৌসুমী বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টির সতর্ক বার্তা দিয়েছে আবহাওয়া বিভাগ। বলা হয় উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ায় বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের কন্ট্রোর রুম থেকে বলা হয় গভীর সঞ্চালনশীল মেঘমালা বা বজ্রমেঘ প্রতিনিয়ত ছুটাছুটি করছে। এই জন্য উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতরের ভারি বর্ষণের সতর্কবাণীতে বলা হয়েছে,

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে শুক্রবার বিকেল ৩টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। উল্লেখ্য, মৌসুমী বায়ু দুর্বল হয়ে যাওয়ায় গত ৭ জুলাই থেকে সারা দেশে বৃষ্টির তীব্রতা কমে যায়। বাতাসে জলীয় বাষ্প বেড়ে যায়। ফলে ভ্যাপসা গরম দেখা দেয়। শুক্রবার সকাল থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বেড়েছে। শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।