ব্রেকিং নিউজ

দুপুর ১:৪৯ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

সমাবেশ করতে দিলেই অবরোধ প্রত্যাহার

ঢাকায় সমাবেশ করার অনুমতি দিলেই অবরোধ প্রত্যাহারের বিষয়ে চিন্তাভাবনা করবে বিএনপি। দলটির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ সাংবাদিকদের এ কথা বলেছেন। সোমবার রাতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে বেরিয়ে এলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেয়া হলে অবরোধ প্রত্যাহার করবে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি ওই উত্তর দেন।

সোমবার বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি চেয়ারপারসনকে জঙ্গিবাদের রানী বলে আখ্যায়িত করেছেন। এ প্রসঙ্গে হাফিজ উদ্দিন বলেন, ‘জঙ্গিদের সঙ্গে বিএনপির কোনো সম্পর্ক নেই। দেশে যা কিছু হচ্ছে বা হবে এর জন্য সরকার এবং সরকারের বিভিন্ন মন্ত্রীর বক্তব্যই দায়ী।’

উল্লেখ্য, গতকাল রোববার বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া চেয়ারপারসনের বরাত দিয়ে বলেছিলেন, খালেদা জিয়া যে সাত দফা প্রস্তাব দিয়েছেন তা বিবেচনায় নিয়ে সরকার আলোচনার উদ্যোগ নিলেই কেবল আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত আসতে পারে।

গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের বছর পূর্তিতে বিএনপি ও আওয়ামী লীগ পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করায় ৪ জানুয়ারি বিকেল ৫টা থেকে ঢাকা মহানগরে সভা সমাবেশের ওপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ কারণেই ওই দিন ঘোষিত কোনো কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। এমনকি সমাবেশের আগের দিন থেকেই নিজ কার্যালয়ে কার্যত অবরুদ্ধ হয়ে আছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। কিন্তু বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১২ ডিসেম্বর সোমবার আওয়ামী লীগের সমাবেশের দিন সকালেই সভা সমাবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।