ব্রেকিং নিউজ

রাত ৮:৫৯ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

তোফায়েল আহমেদ
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ফাইল ফটো

সফলভাবে এসডিজিও অর্জন করবে বাংলাদেশ: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ সফল ভাবে এমডিজি অর্জন করে বিশ্ববাসীর কাছে প্রশংসা অর্জন করেছে। সরকারের ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা সফলভাবে বাস্তবায়নের মধ্যদিয়ে বাংলাদেশ এসডিজি ও অর্জন করবে।

আজ রাজধানীর একটি হোটেলে এশিয়া প্যাসিফিক বিজনেস ফোরাম আয়োজিত ‘রিজিওনাল ইন্টিগ্রেশন টু এচিভ সাসটেইনেবল ডেভলপমেন্ট’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ ইতোমধ্যে সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি করেছে। দারিদ্রের হার অনেক কমে এসেছে, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ক্ষেত্রে নারী-পুরুষের শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। পাঁচ বছরের নীচে শিশু মৃত্যুর হার কমে এসেছে। কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে। এসডিজি অর্জনে বাংলাদেশ সরকার সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, এমডিজি অর্জনের অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশ সফল ভাবেই এসডিজি অর্জন করবে। এসডিজি অর্জনের জন্য বাংলাদেশের তৈরী বেশকিছু প্রস্তাবনা জাতিসংঘে গৃহীত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আগামী ২০২১ সালের মধ্যে দেশকে বিশে^র মধ্যে একটি মধ্য আয়ের দেশ হিসেবে গড়ে তোলার জন্য “ভিশন ২০২১” ঘোষণা করেছেন।

প্লিনারি সেশনে বক্তব্য রাখেন নেপালের বাণিজ্যমন্ত্রী রোমি গাউছেন থাকলি, শ্রীলংকার শিল্প ও বাণিজ্যমন্ত্রী রিশাদ ব্যাথিউদীন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা, মো. আজিজুল ইসলাম, বাংলাদেশের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল বিষয়ের মূখ্য সমন্নয়ক আবুল কালাম আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।