ব্রেকিং নিউজ

বিকাল ৪:৪৬ ঢাকা, রবিবার  ২১শে অক্টোবর ২০১৮ ইং

সন্ধ্যায়ের নাস্তায় মচমচে ‘চিংড়ি চপ’

ছুটির দিন বিকেলে বা অন্যান্য দিনেও সন্ধ্যায় চায়ের টেবিল চাই ঝাল কুড়মুড়ে চপ। তাই সঙ্গী হয় বেগুনি, পেঁয়াজু, পুরী বা সিঙ্গাড়া। কিন্তু নাস্তার টেবিলেও মাঝে মাঝে পরিবর্তন আনা প্রয়োজন। স্বাদের ভিন্নতায় যোগ হতে পারে ঝাল মচমচে চিংড়ি চপ। তাই ঝটপট দেখে নেয়া যাক স্বাস্থ্যকর উপায়ে চিংড়ি চপের সহজ রেসিপি।

যা যা লাগবে

খোসা ছাড়ানো চিংড়ি ২ কাপ, আদা বাটা আধা চা চামচ, মরিচ গুড়ো আধা চা চামচ, গোলমরিচ গুড়ো আধা চা চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, কাচামরিচ কুচি আধা চা চামচ, পুদিনা পাতা কুচি আধা চা চামচ, ডিম ১ টি, টোস্ট বিস্কিট গুড়ো আধা কাপ, চামচ ময়দা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো।

যেভাবে করবেন

প্রথমে চিংড়ি খোসা ছাড়িয়ে ধুয়ে কিমার মতো করে করে কুচি করে কাটুন। এরপর সব মসলা, লবণ, পেঁয়াজ, রসুন, কাঁচামরিচও পুদিনাপাতা কুঁচি দিয়ে ভালো করে মেখে নিন। মিশ্রণটি আঠালো করার জন্য ময়দা দিন। একটি ডিম ফেটিয়ে আলাদা করে রাখুন। এবার প্যানে ভাজার জন্য তেল দিয়ে গরম হতে দিন। এসময় চিংড়ির মিশ্রণটি পছন্দ মত আকারে বল করে ডিমের মিশ্রণে চুবিয়ে তুলুন। এবার টোস্ট বিস্কুটের গুড়োর মধ্যে গড়িয়ে নিয়ে গরম তেলে কুড়মুড়ে করে ভাজুন। ভাজা হলে সসের সাথে গরম গরম পরিবেশন করুন মজাদার কুড়মুড়ে ‘চিংড়ি বল।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন