Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৩:৫৫ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

কামাল
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, ফাইল ফটো

‘সন্ত্রাস শুধু বাংলাদেশেই নয় সব দেশেই হচ্ছে’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, শুধু বাংলাদেশেই নয় সব দেশেই সন্ত্রাস হচ্ছে।

তিনি বলেন, পরিকল্পিত হত্যা মামলাগুলো মনিটরিং করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিবের (রাজনৈতিক) নেতৃত্বে মনিটরিং সেল গঠন করা হয়েছে। মনিটরিং সেল ২৪ ঘন্টা কাজ করবে।

আজ (বুধবার) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সঙ্গে নির্ধারিত বৈঠক শেষে নিজ দফতরে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এসব বলেন।

মন্ত্রী বলেন, সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র যৌথভাবে কাজ করবে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

তিনি বলেন, “জুলহাস মান্নান ও তনয় হত্যাকান্ডে উদ্বেগ জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত। আমি তাকে জানিয়েছি আপনার দেশেও বাংলাদেশের দম্পতিকে নির্মমভাবে খুন করা হয়েছে। শুধু বাংলাদেশেই নয় সব দেশেই সন্ত্রাস হচ্ছে। আসুন আমরা একসঙ্গে সন্ত্রাস মোকাবিলা করি। তথ্য আদান-প্রদানসহ বিভিন্ন সহযোগিতার মাধ্যমে সন্ত্রাস মোকাবিলায় মার্কিন রাষ্ট্রদূত সম্মত হয়েছেন।”

তিনি আরো বলেন, জুলহাজ ও মাহবুবকে হত্যার দায় স্বীকার করে আল-কায়েদা ভারতীয় উপমহাদেশের (একিউআইএস) বাংলাদেশ শাখা ‘আনসার আল ইসলাম’-এর বিবৃতির বিষয়ে যুক্তরাষ্ট্র এখনো নিশ্চিত নয়।

তিনি বলেন, এ দেশে যেসব জঙ্গির উত্থান হয়েছে, তারা সবাই স্থানীয়। এদের সঙ্গে আইএসের সংশ্লিষ্টতা নেই। এদের দমনে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সক্ষম।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এর আগে ব্লগার-লেখক-প্রকাশকসহ বিভিন্ন হত্যাকান্ডে জড়িতদের আইনের আওতায় আনা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা এটাও তাদের জানিয়েছি যে, ৩১টি খুনের প্রত্যেকটির সন্দেভাজন ব্যক্তিকে আমরা সনাক্ত করেছি। এসব মামলার আসামীদের অনেককে আটক করা হয়েছে। তাকে এও জানিয়েছি, এসব হত্যাকান্ড যারা ঘটিয়েছে তারা দেশি। তারা কোনো দেশের জন্যই নিরাপদ নয়। তাই তাদের বিষয়ে যতটা পারেন সহযোগিতা করেন।”

তিনি আরো বলেন, বিদেশি নাগরিক হত্যাসহ এ যাবৎ যতো আলোচিত হত্যাকান্ড ঘটেছে তাদের গ্রেফতারকৃতরা ১৬৪ ধারায় দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইতালিয় নাগরিক হত্যা মামলার চার্জশীট কিছু দিনের মধ্যে দেয়া হবে এবং রংপুরে জাপানী নাগরিক হত্যার চার্জশীটও কিছু দিনের মধ্যে দেয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, মার্কিন ইন্টেলিজেন্ট এফবিআই এবং অষ্ট্রেলীয়ার ইন্টেলিজেন্টস আমাদের ইন্টেলিজেন্টের সাথে কাজ করছে।

উল্লেখ্য, গত সোমবার সন্ধ্যায় রাজধানীর কলাবাগানের বাসায় ঢুকে মার্কিন দূতাবাসের সাবেক প্রটোকল কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয়কে হত্যা করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এই ঘটনার দুদিনের মাথায় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন মার্কিন রাষ্ট্রদূত।