ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:০৭ ঢাকা, মঙ্গলবার  ১৮ই সেপ্টেম্বর ২০১৮ ইং

সন্ত্রাস-জঙ্গিবাদ বিরোধী পদক্ষেপ কার্যকরে সকলের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

সন্ত্রাস, জঙ্গিবাদ বিরোধী পদক্ষেপ কার্যকরে সকলের সহযোগিতার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, ‘সকলের সর্বাঙ্গীন সহযোগিতায় সরকারের সব পরিকল্পনাই বাস্তবায়ন সম্ভব। এ দেশের মানুষ অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আজকের অবস্থানে এসেছে। সরকার সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এ ক্ষেত্রে দেশের প্রতিটি মানুষের সহযোগিতা প্রয়োজন।’
প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সদস্য হাজী মোহাম্মদ সেলিমের এক সম্পূরক প্রশ্নের জবাবে বুধবার সংসদে তিনি এ কথা বলেন।
শেখ হাসিনা জঙ্গিবাদের সাথে জড়িতদের ধরিয়ে দেয়া, আইনের হাতে সোপর্দ করা এবং তাদের শাস্তি নিশ্চিত করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ‘বাংলাদেশকে আমরা শান্তিপূর্ণ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। শান্তিপূর্ণ পরিবেশ এবং জনগণের নিরাপত্তা বিধানের জন্য পুলিশ বাহিনীকে আরো শক্তিশালী করা হচ্ছে, পুলিশ বাহিনীর সংখ্যা বাড়ানো হচ্ছে। আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে নিয়মিত ট্রেনিং দেয়া হচ্ছে। ইউনিয়ন পর্যায় পর্যন্ত আইন-শৃংখলার উন্নয়নে ইতোমধ্যে কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে কার্যকর ও সক্রিয় করার পাশাপাশি জনগণকে সচেতন করে তোলাও প্রয়োজন। মানুষ সচেতন হলে দেশ এগিয়ে যাবে।’
প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় এবং মানুষকে রক্ষায় যেমন আমরা কৌশল গ্রহণ করেছি, তেমনি মানুষের জীবনের নিরাপত্তা দেয়ার জন্যও আমরা পদক্ষেপ গ্রহণ করেছি।
জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমামের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রথম জলবায়ু পরিবর্তন কর্মকৌশল গ্রহণ করে ট্রাস্ট ফান্ড গঠন এবং নিজস্ব বাজেট থেকে অর্থ দিয়ে ১৩৫টি কর্মপরিকল্পনা হাতে নিয়ে তা বাস্তবায়ন করছে। এটা বিশ্বে একটা দৃষ্টান্ত স্থাপন করেছে।
তিনি বলেন, নদী খনন করে ভূমি উত্তোলন করার পাশাপাশি বিশাল সমুদ্রসীমা যেটা বাংলাদেশ অর্জন করেছে, সেই সমুদ্র থেকে ভূমি উত্তোলন করে কিভাবে স্থল সীমানা বৃদ্ধি করে মানুষের বসবাস, কৃষি ও শিল্পায়নের ক্ষেত্রে ব্যবহার করা যায়, এ ব্যাপারে সরকার কাজ করে যাচ্ছে।