ব্রেকিং নিউজ

দুপুর ২:৪৯ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সন্ত্রাসী কার্যক্রমে সহায়ক উস্কানিমূলক সংবাদ প্রচারে যাবজ্জীবন কারাদণ্ড

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

পেট্রল বোমা বা কোনো দাহ্য পদার্থ দিয়ে মানুষ পুড়িয়ে হত্যা বা যানবাহনে অগ্নিসংযোগকারী কোনো সন্ত্রাসী কার্যক্রমে উস্কানিমূলক সহায়তার উদ্দেশ্যে গণমাধ্যমে সংবাদ প্রচার করা হলে এর শাস্তি  যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে।

বৃহস্পতিবার এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা বলা হয়েছে।

ওই তথ্য বিবরণীতে বলা হয়, ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, দেশের অখণ্ডতা, সংহতি, জননিরাপত্তা বা সার্বভৌমত্ব বিপন্ন এবং জনসাধাণের মধ্যে আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে কতিপয় দৃষ্কৃতিকারী/সন্ত্রাসী ব্যক্তি/ সংগঠন যানবাহনে পেট্রোল/অকটেন/গানপাউডার ইত্যাদি দাহ্য পদার্থ নিক্ষেপের মাধ্যমে জানমালের ব্যাপক ক্ষতি সাধন করছে, যা সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ অনুসারে কঠোর শাস্তিযোগ্য অপরাধ।

এছাড়াও উক্তরূপ সন্ত্রাসী কার্যক্রমে কতিপয় ব্যক্তি ও সংগঠন প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে অর্থায়ন/প্রচার/উস্কানি দিয়ে উক্তরূপ সন্ত্রাসী কার্যক্রমে সহযোগিতা করছেন, যা সন্ত্রাস বিরোধী আইনে কঠোর শাস্তিযোগ্য অপরাধ।

সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ অনুসারে: ক)    কোন ব্যক্তি পেট্রোল বা অন্য কোন দাহ্য পদার্থ বা কোনো অস্ত্র সন্ত্রাসী কার্যে ব্যবহার করলে বা এ উদ্দেশ্যে নিজ দখলে রাখলে ইহার শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড ও তদুপরি অর্থদণ্ড [ধারা-৬ (২) (উ)]

খ)    কোন ব্যক্তি পেট্রোল বা অন্য কোনো দাহ্য পদার্থ ব্যবহার করে কোনো ব্যক্তিকে পুড়িয়ে হত্যা অথবা গুরুতর জখম করলে বা চেষ্টা করলে ইহার শাস্তি মৃত্যুদণ্ড ও তদুপরি অর্থদণ্ড [ধারা-৬ (২) (অ)]।

গ)    কোনো ব্যক্তি পেট্রোল বা অন্য কোনো দাহ্য পদার্থ ব্যবহার করে কোনো ব্যক্তিকে পুড়িয়ে হত্যা অথবা গুরুতর জখম করার ষড়যন্ত্র বা সহায়তা বা প্ররোচিত করলে ইহার শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড ও তদুপরি অর্থদণ্ড [ধারা-৬ (২) (আ)]।

ঘ) কোন ব্যক্তি বা সংগঠন উক্তরূপ সন্ত্রাসী কার্যে আর্থিকভাবে সহায়তা করলে ইহার শাস্তি ২০ বৎসরের কারাদণ্ড ও তদুপরি অর্থদণ্ড [ধারা-৭ (৩) (৪)]।

ঙ)    কোনো ব্যক্তি বা সংগঠন পেট্রোল বোমা বহনকারী বা প্রস্তুতকারী বা প্রয়োগকারী কোনো অপরাধীকে আশ্রয় প্রদান করলে ইহার শাস্তি ৫ বৎসরের কারাদণ্ড ও তদুপরি অর্থদণ্ড [ধারা-১৪ (১) (ক)]।

চ)    পেট্রোল বোমা বা কোনো দাহ্য পদার্থ দ্বারা মানুষ পুড়িয়ে হত্যা বা যানবাহনে অগ্নিসংযোগকারী কোনো সন্ত্রাসী কার্যক্রমে উস্কানিমূলক সহায়তা প্রদানের নিমিত্ত যদি কোনো ইলেক্ট্রনিক বা প্রিন্ট মিডিয়ায় প্রচার করেন তাহলে ইহার শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড ও তদুপরি অর্থদণ্ড ([ধারা-১৩]।