ব্রেকিং নিউজ

সকাল ১১:৩৬ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সনি পিকচার্সে হ্যাকিং যুদ্ধ নয়, সাইবার বর্বরতা : ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, সনি পিকচার্সে হ্যাকিংয়ের ঘটনা কোন যুদ্ধ নয়, তবে এটা সাইবার বর্বরতা। হ্যাকিংয়ের ঘটনায় উত্তর কোরিয়া জড়িত বলে অভিযোগ করা হচ্ছে। তবে উ. কোরিয়া তাদের ওপর কোন নিষেধাজ্ঞা আরোপ করা হলে এর দাঁতভাঙা জবাব দেয়ার হুমকি দিয়েছে।
ওবামা অনির্দিষ্ট ‘সুসংগত’ প্রতিক্রিয়া দেখানোর অঙ্গীকার করে বলেন, যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদে মদদকারী দেশের যে তালিকা তৈরি করে তাতে উ. কোরিয়াকে পুনরায় অন্তর্ভূক্ত করা যায় কিনা তা তিনি পর্যালোচনা করবেন। দেশটি গত ছয় বছর ধরে এ তালিকায় নেই।
রিপাবলিকানরা সমালোচনা করে বলেন, উ. কোরিয়া সনিকে লক্ষ্যবস্তু করে ‘সাইবার যুদ্ধ’ ঘোষণা করেছে। তারা এ সংকটের কড়া জবাব দিতেও ওবামার প্রতি আহবান জানিয়েছেন।
তবে ওবামা বলেছেন, ‘আমি মনে করি না, যুদ্ধ ঘোষণা করা হয়েছে। আমি মনে করি, এটা এক ধরণের সাইবার বর্বরতা এবং এর জন্য চড়া মূল্য দিতে হবে। আমরা এটাকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছি।’
ওবামা আগে থেকে রেকর্ড করা এক সাক্ষাৎকারে বলেন, বিভিন্ন ঘটনার সতর্ক মূল্যায়নের পর সন্ত্রাসী দেশের তালিকায় উত্তর কোরিয়ার নাম ফের অন্তর্ভূক্ত করা যায় কিনা তা খতিয়ে দেখতে হবে।
রিপাবলিকান সমালোচকরা উ. কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয় বিবেচনা করতে মার্কিন প্রেসিডেন্টকে আহ্বান জানিয়েছেন।
সিনেট আর্মড সার্ভিস কমিটির ভবিষ্যত চেয়ারম্যান জন ম্যাককেইন বলেন, ‘এটা বর্বরতার চেয়েও বেশি কিছু। এটা নতুন করে যুদ্ধ ঘোষণার শামিল। আর আমরা এ যুদ্ধে জড়িত এবং আমাদের পুনরায় নিষেধাজ্ঞা আরোপসহ জোরালো প্রতিক্রিয়া জানানো প্রয়োজন।’
সনি পিকচার্সে সাইবার হামলার জন্য উ. কোরিয়াকে দায়ী করেছে ওয়াশিংটন। তবে পিয়ংইয়ং তা অস্বীকার করেছে। সাইবার হামলার কারণে উত্তর কোরিয়ার নেতাকে নিয়ে নির্মিত মুভি ‘দ্য ইন্টারভিউ’ মুক্তি দেয়া স্থগিত করে সনি কর্তৃপক্ষ। মুভিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বিরুদ্ধে আততায়ীর হামলার কাল্পনিক কাহিনী রয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মুভিটির মুক্তি না দেয়াকে ‘বিরাট ভুল’ বলে উল্লেখ করেন। ওবামার বক্তব্যের পরিপ্রেক্ষিতে সনি পিকচার্সের প্রধান নির্বাহী ও চেযারম্যান মাইকেল লিন্টন বলেন, মুভিটির মুক্তি দেয়া স্থগিত রেখে কোন ভুল হয়নি। তিনি বলেন, ‘আমরা গর্তে পড়ে যাইনি। আমরা মুভিটি মুক্তি দিতে সচেষ্ট রয়েছি।’