ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:০৩ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মুহিত
অর্থমন্ত্রী এ এম এ মুহিত

“সকল নাগরিক ‘এনআইডি’ পাবে” – অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী এ এম এ মুহিত দেশের মানুষকে ডাটাবেজে অন্তর্ভুক্ত করা ও স্বল্প সময়ের মধ্যে তাদের কাছে প্রয়োজনীয় সেবা পৌঁছাতে সকলকে জাতীয় পরিচয় পত্র প্রদানের (এনআইডি) প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

মুহিত আজ সোনারগাঁও হোটেলে সিভিল রেজিস্ট্রেশন এ্যান্ড ভাইটাল স্টাটিস্টিকস (সিআরভিএস)-২০১৮’র আন্তর্জাতিক সম্মেলনে বলেন, সরকার ১২ কোটি মানুষকে এনআইডি দিয়েছে। অবশিষ্ট ৪ কোটি মানুষকেও এনআইডি প্রদানের উদ্যোগ নেয়া হবে।

বিভিন্ন দেশের সিআরভিএস সম্পর্কিত জ্ঞান, অভিজ্ঞতা, উদ্ভাবনা ও ধারণা বিনিময়ের লক্ষ্যে সিআরভিএস এ্যান্ড বিয়ন্ড (সিআরভিএস) মডেল বাস্তবায়নের প্রয়াস প্রদর্শনে মন্ত্রিপরিষদ বিভাগ ৩ দিনের এ সম্মেলনের আয়োজন করে।

অন্যান্যের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম অনুষ্ঠানে বক্তৃতা করেন।

মুহিত বলেন, সিআরভিএস ৬টি তথ্য সহজলভ্য হওয়ায় এখন থেকে সরকার সহজেই সেবা প্রদান করতে পারে। তিনি আশা প্রকাশ করেন যে, এই প্লাটফরমের মাধ্যমে সব মানুষ উন্নয়নের মূল ধারায় সংযুক্ত হবে এবং সরকার বাংলাদেশে একটি কার্যকর সিআরভিএস কর্মধারা প্রতিষ্ঠা করতে চায়।

বর্তমানে সরকার সিআরভিএস’এ জন্ম, মৃত্যু, বিবাহ, তালাক, দত্তক ও মৃত্যুর কারণের সঙ্গে শিক্ষা ক্ষেত্রে ভর্তি ও অভিবাসনকে যুক্ত করেছে।