ব্রেকিং নিউজ

রাত ৮:৩৫ ঢাকা, শুক্রবার  ১৯শে অক্টোবর ২০১৮ ইং

সংসদ ভবনে অনুষ্ঠিত ‘কার্য উপদেষ্টা কমিটি’র সভা
সংসদ ভবনে অনুষ্ঠিত ‘কার্য উপদেষ্টা কমিটি’র বাইশতম সভা

‘সংসদের অধিবেশন ২০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে’

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১০ কার্যদিবস চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ অনুষ্ঠিত ‘কার্য উপদেষ্টা কমিটি’র বাইশতম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। কমিটির সদস্য এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশগ্রহণ করেন।

কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ.স.ম. ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক সভায় অংশগ্রহণ করেন।

সভায় অধিবেশন প্রতিদিন বিকাল ৫টায় শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া প্রতি শুক্র ও শনিবার অধিবেশন বন্ধ থাকবে। তবে প্রয়োজনে দিন ও সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন। অক্টোবর, ২০১৮ এ সুবিধাজনক সময়ে দশম জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন আহবান করা হবে মর্মে সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় জানানো হয়, এ অধিবেশনে উত্থাপনের জন্য ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। তদানুযায়ী সংসদে পাসের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ৯টি ও উত্থাপনের অপেক্ষায় ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোন বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। তবে পূর্বে প্রাপ্ত ৭টি বেসরকারী বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় ১টি,কমিটিতে বিবেচনাধীন ৩টি ও কর্তৃপক্ষের পরীক্ষাধীন ৩টি বিল রয়েছে।

সভায় জানানো হয়, প্রধানমন্ত্রীর জন্য ৮৪ টি ও সাধারণ প্রশ্ন ১ হাজার ৫০৪ টিসহ মোট ১ হাজার ৫৮৮ টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত নোটিশ পাওয়া গেছে।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার সভায় কার্যপত্র উপস্থাপন করেন।

সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।