ব্রেকিং নিউজ

সকাল ১১:০৯ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

“সংবিধান ও গণতন্ত্রের মূল্যবোধ কর্মদক্ষতা বৃদ্ধি করবে”

রাষ্ট্রীয় কর্মচারিদের দক্ষতা উন্নয়নের কাজে সংবিধান ও গণতন্ত্রের মূল্যবোধের অন্তর্ভুক্তিকে আবশ্যক বলে বর্ণনা করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
তিনি আজ দুপুরে ঢাকায় ‘সরকারি কর্মকমিশন এবং তথ্য কমিশনের দক্ষতা ব্যবস্থাপনা পদ্ধতি’ নিয়ে ‘বিআইজিডি’ আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায়এ অভিমত দেন।
প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এ সেমিনারে প্রারম্ভিক বক্তব্য দেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মোঃ নজরুল ইসলাম।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান একরাম আহমেদ, তথ্যসচিব মরতুজা আহমদ এবং তথ্য কমিশনার অধ্যাপক ড: খুরশীদা বেগম সাঈদ বিশেষ অতিথি হিসেবে সেমিনারে বক্তৃতা করেন।
তথ্য মন্ত্রী বলেন, ‘রাষ্ট্রের কাজে নিয়োজিতদের সংবিধান ও আইনের সংশ্লিষ্ট ধারাগুলো অবশ্যই অধ্যয়ন করা উচিত। এর ফলে তারা কোন অন্যায় তদবির-সুপারিশের কাছে নত না হয়ে আইনসম্মতভাবে দায়িত্ব পালনে আরো অগ্রণী হতে পারবেন।’
তিনি বলেন,দারিদ্র্য, নারী-পুরুষ বৈষম্য, পরিবেশের অভিঘাত এবং জঙ্গি-আতংকের বিরুদ্ধে চার যুদ্ধে লিপ্ত বাংলাদেশকে এগিয়ে নিতে সরকারি-বেসরকারি সকল ক্ষেত্রে দক্ষতা উন্নয়ন জরুরি।
হাসানুল হক ইনু বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার রাষ্ট্রীয় কর্মচারিদের দক্ষতা উন্নয়নের যে কাজ হাতে নিয়েছেন, তা অতীতের সাম্প্রদায়িক-সামরিক শাসনের জঞ্জালমুক্ত, গণতান্ত্রিক, পরিবেশবান্ধব, ডিজিটাল এবং বৈষম্যহীনভাবে সমৃদ্ধ দেশ গড়তে যেমন কর্মচারিদের সক্ষম করবে তেমনি তাদের দক্ষ সেবা উদ্বুদ্ধ করবে সবাইকে।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, ‘গত বছর থেকে মন্ত্রণালয়গুলোতে চালু হওয়া দক্ষতা ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় এ পর্যন্ত ৪৯টি মন্ত্রণালয়ের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এর ফলে মন্ত্রণালয়গুলোর দক্ষতা নিরূপণ সহজ হবে।’
বিশ্বব্যাংকের সহায়তায় সেমিনারের আয়োজক ব্রাক বিশ্ববিদ্যালয়ের ব্রাক ইনস্টিটিউট অভ্ গভার্নেন্স এন্ড ডিভালাপমেন্ট (বিআইজিডি)’র নির্বাহী পরিচালক ড: সুলতান হাফেজ রহমানের সভাপতিত্বে ‘বাংলাদেশে সরকারি দক্ষতা ব্যবস্থাপনা পদ্ধতি’ শীর্ষক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব ড: সা’দত হুসাইন। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ মহিউদ্দিন আহমেদ ‘বাংলাদেশে সরকারি দক্ষতা ব্যবস্থাপনা পদ্ধতির প্রয়োগ’ বিষয়ে আলোচনা উপস্থাপন করেন।