Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১২:২১ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

প্রধান বিচারপতি সুরেন্দ্রকুমার সিনহা

সংবাদপত্রের অতি স্বাধীনতা মঙ্গল নিয়ে আসে না: প্রধান বিচারপতি

দেশে সংবাদপত্রের স্বাধীনতা রয়েছে। তবে অতি স্বাধীনতা মঙ্গল নিয়ে আসে না।’ বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।
তিনি মামলাজট প্রসঙ্গে বলেন,সুপ্রিম কোর্টের ছুটি কমালে ও কোর্টের কর্মঘণ্টা বাড়ালেই মামলাজট কমে যাবে   বুধবার দুপুরে সিলেট আদালতে ডিজিটাল পদ্ধতিতে সাক্ষীর সাক্ষ্য লিপিবদ্ধকরণ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে মামলাজট কমানো ও বিচার বিভাগের আধুনিকায়নে আইনজীবী ও বুদ্ধিজীবী মহলের সাড়া পাচ্ছেন না বলেও দুঃখ প্রকাশ করেন তিনি।
‘অবসরে যাওয়া কোনো কোনো বিচারকের কাছে ৬-৭ বছর আগের রায় পড়ে থাকা’ বিষয়ে তার মন্তব্যকে কেন্দ্র করে ‘টকশোতে তাকে হেয় প্রতিপন্ন’ করা হচ্ছে উল্লেখ করে এস কে সিনহা বলেন, ‘দেশে সংবাদপত্রের স্বাধীনতা রয়েছে। তবে অতি স্বাধীনতা মঙ্গল নিয়ে আসে না।’ সংবিধানে বিচার বিভাগ নিয়ে মন্তব্যের ক্ষেত্রে কাউকে অবারিত স্বাধীনতা না দেওয়ার কথা স্মরণ করিয়ে দেন তিনি।
 
গত বছর জটে থাকা মামলার মধ্যে নিম্ন আদালতে ১০৭ শতাংশ, হাইকোর্টে ১৪৯ শতাংশ ও আপিল বিভাগে ১৬২ শতাংশ মামলা নিষ্পত্তি করা হয়েছে। এ বছর নিম্ন আদালতে ১৬০ শতাংশ, হাইকোর্টে ১৮০ শতাংশ ও আপিল বিভাগে ২০০ শতাংশ মামলা নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান প্রধান বিচারপতি।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও যোগযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক।