Press "Enter" to skip to content

সংঘাত: মার্কিন পণ্যে পাল্টা শুল্কারোপ ভারতের

বাণিজ্য সংঘাত এবার ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যেও। ভারতীয় পণ্যের উপর মার্কিন প্রশাসন শুল্ক চাপানোয় এবার পাল্টা চাপ দেওয়ার রাস্ততেই হাঁটল দিল্লি। মোটরবাইকসহ ৩০টি মার্কিন পণ্যের উপর থেকে শুল্ক-ছাড় তুলে নেওয়া হবে বলে জানিয়েছে মোদী সরকার।

এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৮০০সিসি মোটরবাইকের উপর শুল্ক ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। মার্কিন অ্যামন্ড, আখরোট কিংবা আপেলেও শুল্ক বাড়বে ২০ থেকে ২৫ শতাংশ। এই সিদ্ধান্তের কথা বিশ্ব বাণিজ্য সংস্থাকে চিঠি দিয়েও জানিয়েছে দিল্লি।

চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংঘাতে উদ্বেগ বেড়েছে গোটা বিশ্বের। বেজিংয়ের বিরুদ্ধে মেধাসত্ত্ব চুরির অভিযোগ তুলে এক গুচ্ছ চিনা পণ্যের উপর শুল্ক চাপিয়েছে আমেরিকা। মার্কিন পণ্যের উপরেও পাল্টা শুল্ক চাপিয়েছে বেজিং। আর এখানেই আশঙ্কা। তবে কি বাণিজ্যিক স্বার্থ ভারত ও আমেরিকার সম্পর্কেও প্রাচীর হয়ে দাঁড়াতে চলেছে?

গত মার্চ মাসে ট্রাম্প প্রশাসন ভারত থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম ও স্টিলের উপর শুল্ক বৃদ্ধি করায় পরিস্থিতি জটিল হতে শুরু করে। এই ঘটনায় দিল্লি ক্ষোভের কথা জানালেও লাভ হয়নি। মনে করা হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা আখরোট, আপেল, অ্যামন্ড এবং বাইকের মতো ৩০টি পণ্যের উপর থেকে শুল্কছাড় তুলে নিয়ে পাল্টা দেওয়ার রাস্তাতেই হাঁটল দিল্লি। শুল্কছাড়ের ফলে ভারতের ঘরে আসবে প্রায় ২৩ কোটিরও বেশি মার্কিন ডলার। -আনন্দবাজার

Mission News Theme by Compete Themes.