Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:৫৫ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

শাহরিয়ার আলম
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ফাইল ফটো

‘সংকটকালে তথ্য প্রদান গুরুত্বপূর্ণ’

মানবিক সংকটকালে তথ্য প্রদানের মাধ্যমে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শুক্রবার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এশিয়া মিডিয়া কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, সাংবাদিকদের দেয়া সময় মতো তথ্য ও যোগাযোগ মানুষের জীবন রক্ষা এবং ভোগান্তি কমাতে পারে। এর মাধ্যমে দুর্যোগে আক্রান্ত জনগণের কাছে মানবিক সংস্থাগুলো সহায়তা পৌঁছে দিতে পারে।

এছাড়া যে কোনো সংকটকালে নেতিবাচক সংবাদ প্রচার না করার আহ্বানও জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জরুরি পরিস্থিতিতে সংবাদ সরবারহ করা সাধারণ রিপোর্টিংয়ের মতো নয়। সংকটজন পরিস্থিতি গণমাধ্যমকর্মীদের জন্য সুনির্দিষ্ট চ্যালেঞ্জ নিয়ে আসে। কারণ ওই সময়ে পরিস্থিতি দ্রুত পাল্টাতে থাকে। পরিকল্পনা ও চিন্তার সময় কম থাকে। কখনও কখনও ভয়ানক গুজব ছড়িয়ে পড়ে। সাধারণ মানুষও অনেক সময় গণমাধ্যমের খবর তখন কম পায়।

শাহরিয়ার আলম বলেন, সাহায্য সংস্থা এবং গণমাধ্যমের মধ্যে কখনও কখনও আস্থাহীনতা ও ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। এ পরিস্থিতির উন্নয়নে গণমাধ্যমকর্মী এবং সাহায্যকর্মীদের একে অন্যের কাজ সম্পর্কে বোঝাপড়া প্রয়োজন। আর এজন্য দু’পক্ষের মধ্যে উপযুক্ত মাধ্যম থাকাও জরুরি।

তিনি বলেন, বড় ধরনের বিদেশী সাহায্য সংস্থা, দেশীয় সাহায্য সংস্থা, সরকারি সংস্থার কার্যক্রম সম্পর্কে অনেক সময় স্থানীয় গণমাধ্যম ওয়াকিবহাল থাকে না। এ সমস্যার উপযুক্ত সমাধানে এদের মধ্যে সহযোগিতামূলক মনোভাব থাকতে হবে।

বাংলাদেশের কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিকাব ও আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) যৌথভাবে দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।

বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, আফগানিস্তান, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মিয়ানমার, নেপাল, ফিলিপাইন, শ্রীলংকা ও থাইল্যান্ডের প্রায় শতাধিক গণমাধ্যমকর্মী এতে অংশ নেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ রেড ক্রিসেন্টের চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার এমপি, ডিকাব সভাপতি আঙ্গুর নাহার মন্টি ও ঢাকায় আইসিআরসি’র প্রধান ইখতিয়ার আসলানোভ।