ব্রেকিং নিউজ

সকাল ৮:৪১ ঢাকা, রবিবার  ২২শে জুলাই ২০১৮ ইং

শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত

শীর্ষ মিডিয়া ৬ অক্টোবর ঃ    দেশের সর্ববৃহৎ ঈদগাহ ময়দান কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় এবার ঈদুল আজহার জামাতে তিন লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করেছেন।
সকাল ৯টায় সোলাকিয়ার এবারের ১৮৭তম ঈদ জামাতে ইমামতি করেন আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন আলেম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।
লাখো মুসল্লির অংশগ্রহণে ঈদ জামাত শেষে বিশেষ মোনাজাতে দেশ ও বিশ্ব মানবতার শান্তি ও সমৃদ্ধি এবং মুসলিম উম্মাহর সংহতি কামনা করা হয়।
এ মাঠে নামাজ আদায় করার জন্য আগের দিন থেকেই দেশের বিভিন্ন স্থানের মুসল্লিরা কিশোরগঞ্জে আসতে থাকেন ।
মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার জন্য ‘শোলাকিয়া স্পেশাল’ নামে দুটি বিশেষ ট্রেন ময়মনসিংহ ও ভৈবর থেকে কিশোরগঞ্জ পর্যন্ত চলাচল করে।
জেলা প্রশাসন ও ঈদগাহ পরিচালনা কমিটি জামাত আয়োজনের সকল প্রস্তুতি আগেই সম্পন্ন করে । আইন-শৃঙ্খলা পরিস্থিতি রক্ষায়ও ছিল পর্যাপ্ত ব্যবস্থা।
জেলা প্রশাসক ও শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি এস.এম আলম জানান, জামাতে যাতে কোন ত্রুটি না হয় সেদিকে খেয়াল রেখে সার্বিক প্রস্তুতি গতকালের মধ্যেই সম্পন্ন করা হয়েছিল।
পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন খান জানান, মুসল্লি¬দের সুবিধার্থে বিভিন্ন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইন-শৃঙ্খলা বাহিনী।
উল্লেখ্য, শোলাকিয়া যেমন কিশোরগঞ্জকে পরিচিত করেছে, তেমনি করেছে সারা দেশকে। মসনদ-ই-আলা ঈশা খাঁর ৬ষ্ঠ বংশধর দেওয়ান মান্নান দাদ খান ১৮২৮ সালে জেলা শহরের পূর্বপ্রান্তে নরসুন্দা নদীর তীরে প্রায় ৭ একর জমির উপর এ ঈদগাহ প্রতিষ্ঠা করেন।
স্থানীয় গবেষকদের মতে, প্রথম অনুষ্ঠিত জামাতে সোয়া লাখ মুসুল্লি অংশগ্রহণ করেন বলে মাঠের নাম হয় ‘সোয়া লাখি মাঠ’। সেখান থেকে উচ্চারণের বিবর্তনে তা পরিণত হয়েছে শোলাকিয়ায়।