ব্রেকিং নিউজ

সকাল ১১:৫৫ ঢাকা, বৃহস্পতিবার  ২৪শে মে ২০১৮ ইং

শেয়ার বাজারে RSRM STEEL এর লেনদেন শুরু সোমবার

শীর্ষ মিডিয়া, সেপ্টেম্বর ২১: দেশের  উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করতে যাচ্ছে রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (আরএসআরএম)। আগামীকাল সোমবার শুরু হবে প্রাথমিক গণপ্রস্তাব প্রক্রিয়া (আইপিও) শেষ করা আরএসআরএমের লেনদেন।

জানা গেছে, সোমবার ‘এন’ ক্যাটাগরির আওতায় হবে এ শেয়ারের লেনদেন। ডিএসইতে এ কোম্পানির ট্রেডিং কোড হবে”RSRMSTEEL” এবং কোম্পানি কোড হবে ১৩২৩৫।

উল্লেখ্য, গত ১৩ – ২৬ জুলাই আরএসআরএমের আইপিও আবেদন জমা নেওয়া  হয়। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা আবেদন করার সুযোগ পান ১৭ জুলাই পর্যন্ত। প্রবাসী বিনিয়োগকারীদের জন্য সুযোগ ছিল ২৬ জুলাই পর্যন্ত।  কোম্পানিটি অভিহিত মূল্য ১০ টাকার সঙ্গে ৩০ টাকা অধিমূল্য বা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করে ৪০ টাকা এবং ২০০টি শেয়ারে মার্কেট লট।

আরএসআরএম শেয়ারবাজার ২ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে প্রায় আনুমানিক  ১০০ কোটি  টাকা সংগ্রহ করেছে । 

 
চলতি বছরের ৩১ মার্চ শেষ হওয়া তৃতীয় প্রান্তিকের (জানু-মার্চ’১৪) আর্থিক প্রতিবেদন অনুযায়ী আরএসআরএমের কর পরবর্তী মুনাফা হয়েছে ৪ কোটি ২০ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪২ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ৫ কোটি ৩০ লাখ টাকা এবং ইপিএস ছিল ১.৭৯ টাকা।

এখানে বেসিক ইপিএস হিসাব করা হয়েছে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আগের ২ কোটি ৯৬ লাখ শেয়ার গণনায় ধরে। তবে আইপিও পরবর্তী ৫ কোটি ৪৬ লাখ শেয়ারের হিসেবে তৃতীয় প্রান্তিকে এ কোম্পানির বেসিক ইপিএস হবে ০.৭৭ টাকা।গত নয় মাসে (জুলাই’১৩-মার্চ’১৪) এ কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ১২ কোটি ৩৮ লাখ টাকা ও ইপিএস হয়েছে ৪.১৮ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ১৫ কোটি ৩৬ লাখ টাকা এবং ইপিএস ছিল ৫.১৯ টাকা।একই হিসেবে বিগত নয় মাসে এ কোম্পানির বেসিক ইপিএস হবে ২.২৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হবে ৪৯.৬৯ টাকা।