Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৫:৫৫ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

শেয়ারবাজারে সূচকের পতন কিন্তু লেনদেন বেড়েছে

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার(২৭ মে’২০১৫) দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের পতনের মাধ্যমে লেনদেন শেষ হয়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই)ডিএসইএক্স সূচক কমেছে ১১ পয়েন্ট।তবে সূচক কমলেও ডিএসইতে লেনদেন বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৪২ কোটি ৪৯ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৬ কোটি ৯২ লাখ টাকা বেশি।

এদনি ডিএসইতে সূচকের উর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়।তবে মাত্র ১০ মিনিটের মধ্যেই সূচক নিম্নমুখী হয়ে পড়েছে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে যায়।

দিনের বাকি সময় কয়েক দফা সূচকের উঠা-নামার মাধ্যমে দিন শেষে সূচক ঋণাত্মক থেকে যায়। বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্টে পড়ে যায়।

এরপর আবার উর্ধ্বমুখী হয় সূচক। ১১টা ১৭ মিনিটে সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১২ পয়েন্ট। আবার নিম্নমুখী হয়ে দুপুর ১২টায় সূচক আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট কমে যায়।

এরপর আবার উর্ধ্বমুখী হয় সূচক। এ দফায় দুই ঘণ্টার উপরে সূচক ধনাত্মক থাকে। দুপুর ১টায় সূচক বাড়ে ৮ পয়েন্ট। দেড়টায় ১ পয়েন্ট ও ২টায় ৪ পয়েন্ট বাড়ে সূচক।

দিন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ৪ হাজার ৬১৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৭৩ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ২১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে(টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, বেক্সিমকো, বিএসসিসিএল, ইউনাইটেড পাওয়ার, এসিআই, সাপোর্ট, সাইফ পাওয়ার, এসপিপিসিএল, এসিআই ফর্মুলেশন ও জিপি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) সিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে ৮ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭৪ কোটি ১৮ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৮টি, কমেছে ১৭৪টি ও অপরিবর্তিত রয়েছে ১৫টি।