Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৮:৪৩ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

শেয়ারবাজারে পজেটিভ লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৬ মে) দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের ঊর্ধ্বমুখীতায় লেনদেন শেষ হয়েছে।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক বেড়েছে ১২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৮৩৫ কোটি ৫৭ লাখ টাকা।

সকালে ডিএসইতে সূচকের উর্ধ্বমুখীতায় লেনদেন শুরু হয়। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৬ পয়েন্ট বেড়ে যায়।

এরপর টানা ঊর্ধ্বমুখীতায় সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৩৮ পয়েন্ট, বেলা ১১টায় সূচক বাড়ে ৩৫ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে বাড়ে ৫২ পয়েন্ট, সাড়ে ১১টায় বাড়ে ৩৩ পয়েন্ট, দুপুর ১২টায় বাড়ে ৩৪ পয়েন্ট।

দুপুর ১২টা ২৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৪৩ পয়েন্ট, দুপুর ১টায় বাড়ে ৪৭ পয়েন্ট। এরপর সূচক কিছুটা নিম্নমুখী হলেও তা পজেটিভ অবস্থায় থাকে।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬২৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৪৮ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৩৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া ১২৩টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ১৫৬টি এবং অপরিবর্তীত রয়েছে ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, এসিআই ফর্মুলেশন, ইউনাইটেড পাওয়ার, এমজেএল, এসিআই, বেক্সিমকো, বিএসসিসিএল, সাইফ পাওয়ার, বিএসআরএম স্টিল ও আরএকে সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭১২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭৭ কোটি ৩০ লাখ টাকা।

লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৪টি, কমেছে ৯০টি ও অপরিবর্তীত রয়েছে ২৯টি।