Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:০৫ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

শেয়ারবাজারে কমেছে লেনদেন, কিছুটা উন্নতি সূচকের

টানা দুই দিন নিম্নমুখী থাকার পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজারে সূচক উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। বেড়েছে লেনেদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দর। তবে দুই স্টক এক্সচেঞ্জেই কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।

বাজার পর্যালোচনা করে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে চার হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০২ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৭৪২ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে টাকায় অংকে লেনদেন হয়েছে ৩৯০ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকা কম। সোমবার লেনদেন হয়েছিল ৪১৩ কোটি টাকা।

ডিএসইতে ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬২টির দর বেড়েছে, কমেছে ১২৭ টির আর অপরিবর্তিত আছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৩৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১ পয়েন্ট এবং সিএসই৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৪৪ পয়েন্ট ও শরীয়া সূচক সিএসআই দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ৯৫৯ পয়েন্ট অবস্থান করছে।

এদিন, সিএসইতে মোট ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৯৬টির, কমেছে ৯৯টির আর অপরিবর্তিত আছে ৪৮টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২১ কোটি ৮৪ লাখ টাকার।