Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:৪৩ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

শেয়ারবাজারে আবারও দর পতন

সূচক ও লেনদেন উত্থানের দুদিন পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই শেয়ারবাজারে আবারও বড় ধরনের দর পতন হয়েছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণও। একই সঙ্গে দর হারিয়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহ থেকে টানা পাঁচ কার্যদিবস দর পতনের পর সোমবার ও মঙ্গলবার কিছুটা ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার। কিন্তু তার একদির পর বুধবার আবারও বড় দরপতন হলো।

বুধবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে ৪ হাজার ৫১১ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস ১০ পয়েন্ট কমে ১ হাজার ৮৫ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ১৪ পয়েন্ট কমে ১ হাজার ৭১৩ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট; যা আগের দিনের চেয়ে ৩০ কোটি টাকা কম। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩২০ কোটি টাকা।

বুধবার ডিএসইতে ৩২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২০৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৭২ পয়েন্ট কমে ৮ হাজার ৩৯৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৫ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১০৬ পয়েন্ট কমে ১২ হাজার ২৪১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৯৫ পয়েন্টে এবং সিএসআই শরীয়াহ সূচক ৭ পয়েন্ট কমে ৯৫২ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২২৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৩৫টির, কমেছে ১৬৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ১৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।