ব্রেকিং নিউজ

রাত ১১:২৭ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

শেখ জাবেরকে লাল গালিচা সংবর্ধনা, অভ্যর্থনায় শেখ হাসিনা

কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহকে আজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে আজ বিকেলে তিনি ঢাকায় এসেছেন।

কুয়েতি প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী একটি বিশেষ বিমান বিকেল ৫টা ৯ মিনিটে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দরে অবতরণ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল ৫.২২ মিনিটে বিমান বন্দরের ভিভিআইপি টারমাকের কাছে কুয়েতের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। এ সময় একটি ছোট্ট শিশু তাঁকে ফুলের তোড়া উপহার দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারককে এরপর বিমান বন্দরের ভিভিআইপি টারমাকের নিকটে স্থাপিত সালাম গ্রহণ মঞ্চে নিয়ে যাওয়া হয়।

pm258

বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর একটি সুসজ্জিত দল কুয়েতের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার এবং রাষ্ট্রীয় সালাম প্রদান করে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দাঁড়িয়ে সুসজ্জিত মঞ্চ থেকে কুয়েতের প্রধানমন্ত্রী সালাম গ্রহণ করেন। এ সময় দু’দেশের জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়।
পরে কুয়েতের প্রধানমন্ত্রী গার্ড পরিদর্শন করেন। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী কুয়েতের প্রধানমন্ত্রীকে মন্ত্রী সভার সদস্যবৃন্দ এবং অন্যান্য বিশিষ্টজনের সঙ্গে পরিচয় করিয়ে দেন। কুয়েতের প্রধানমন্ত্রীও তাঁর সফরসঙ্গীদেরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, প্রধানমন্ত্রীর জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ সময় উপস্থিত ছিলেন।

এ ছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, তিন বাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, পুলিশের আইজি, ডিপ্লোমেটিক কোরের ডিন, ঢাকায় নিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত, কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, প্রধানমন্ত্রীর প্রেস সচিব এবং উচ্চ পদস্থ সরকারি ও বেসরকারি কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বিমান বন্দরে উষ্ণ অভ্যর্থনার পর কুয়েতি প্রধানমন্ত্রীকে একটি মটর শোভাযাত্রার মাধ্যমে বিমান বন্দর সড়কে হোটেল লী মেরিডিয়ানে নিয়ে যাওয়া হয়। ঢাকা সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।

কুয়েতের প্রধানমন্ত্রীর এই উচ্চ পর্যায়ের তিন দিনব্যাপী রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন আগামীকাল বিকেলে তিনি প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

এ সময় দু’দেশের মধ্যে একাধিক চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।

দ্বিপক্ষীয় বৈঠকের পূর্বে দুই প্রধানমন্ত্রী প্রায় ১৫ মিনিট সময় একান্তে কথা বলবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বৈঠকে কুয়েত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, জনশক্তি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণসহ দ্বি-পাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ে দু’দেশের প্রধানমন্ত্রী আলোচনা করবেন।

quait

একইসঙ্গে বৈঠকের শেষে কুয়েতের সঙ্গে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, সামরিক সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজীকরণ সংক্রান্ত তিনটি চুক্তিও স্বাক্ষরিত হবার কথা রয়েছে।

কুয়েতের প্রধানমন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সাথে কাল বিকেলে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। এরআগে তিনি জাতীয় সংসদ ভবনে চলমান জাতীয় সংসদের চলতি অধিবেশনের কার্যক্রমও পর্যবেক্ষণ করবেন।

শেখ জাবের আল-মুবারক আগামীকাল হোটেল সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত এক নৈশ ভোজেও অংশগ্রহণ করবেন।

ঢাকায় অবস্থানকালে আগামীকাল সকালে শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ সাভারে জাতীয় স্মৃতি সৌধে একাত্তরের মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পাঞ্জলী অর্পণ করবেন।

বৃহস্পতিবার সকালে তিনি ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও শ্রদ্ধা জানাবেন।

জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ বৃহস্পতিবার কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল কক্ষে বৈঠক করবেন।

উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী শেখ সাবাহ আল-খালেদ আল-হামাদ আল-সাবাহ, উপ-প্রধানমন্ত্রী, অর্থ ও ভারপ্রাপ্ত তেল মন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষা মন্ত্রী ড. বদর হামাদ আল-ইসা এবং পররাষ্ট্র বিষয়ক উপ প্রধানমন্ত্রী রাষ্ট্রদূত খালেদ সুলায়মান আল-জারাল্লাহ ।

কুয়েত চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রির একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যবসায়ী প্রতিনিধি দলও এ সফরে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ সফর করছেন। তাঁরা বাংলাদেশের ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গেও মতবিনিময় করবেন। এছাড়া একটি মিডিয়া প্রতিনিধি দলও এই সফরে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে ঢাকায় এসেছেন।

বাংলাদেশে তিনদিনের সরকারি সফর শেষে কুয়েতের প্রধানমন্ত্রীর আগামী বৃহস্পতিবার বিকেলে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

এদিকে কুয়েতের প্রধানমন্ত্রীর ঢাকা আগমন উপলক্ষ্যে বাংলাদেশ ও কুয়েতের জাতীয় পতাকা সহ রং বেরংয়ের পতাকা দিয়ে সমগ্র রাজধানী সজ্জিত করা হয়েছে।

পাশাপাশি কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল মুবারাক এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বড় বড় ছবি দিয়েও রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের দুইধার সজ্জিত করা হয়।