Press "Enter" to skip to content

শিশুর ৫২৬ দাঁত, অস্ত্রোপচার

স্বাভাবিকভাবে একজন পূর্ণ বয়স্ক মানুষের দাঁতের সংখ্যা সর্বোচ্চ ৩২টি। আক্কেল দাঁত না ওঠা পর্যন্ত অনেকের সে সংখ্যা ২৮ থেকে ৩০টি থাকে সেটাই সবাই জানে।

তবে প্রকৃতির এ স্বাভাবিক নিয়মের ব্যতিক্রম ঘটল ভারতের চেন্নাইয়ে। সেখানে সবিতা ডেন্টাল কলেজে অস্ত্রোপচার করে সাত বছরের এক শিশুর মুখ থেকে বের করা হলো ৫২৬টি দাঁত!

এ ঘটনায় বিস্মিত চিকিৎসা বিজ্ঞানও।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর, বেশ কয়েক দিন ধরে চেন্নাইয়ে ওই শিশুটির ডান দিকের চোয়ালে চরম যন্ত্রণা হচ্ছিল। অভিভাবকরা তাকে নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হলে তার পরীক্ষা করা হয়। শিশুর চোয়ালের ভেতর পরীক্ষা করে হতবাক হন চিকিৎসকরা। তার মুখগহ্বরে রয়েছে ৫২৬টি দাঁত! এর পরই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন তারা।

সফল অস্ত্রোপচার শেষে চিকিৎসকরা ভারতীয় গণমাধ্যমকে জানান, শিশুটির চোয়ালে অদ্ভুত রকমের একটা ফোলা ভাব ছিল। সে কারণে বেশ যন্ত্রণায় ভুগছিল সে। দ্রুত সময়ে অস্ত্রোপচার না করলে বিপদ ঘটতে পারত।

তারা বলেন, অস্ত্রোপচারের সময় দেখা যায় ওই ফোলা অংশের ভেতরে একটি থলির মতো রয়েছে। সেটিকে আমরা ধীরে ও সাবধানে বের করে ফেলি। এর ওজন ২০০ গ্রাম। আর সে থলি থেকেই বেরিয়ে আসে ছোট, বড়, মাঝারি সব মিলিয়ে ৫২৬টি দাঁত। দাঁতগুলো দেখতে মুক্তার দানার মতো।

পাঁচ ঘণ্টা ধরে চলে সেই অস্ত্রোপচার। অস্ত্রোপচারের তিন দিন পর সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছে শিশুটি।

চিকিৎসা বিজ্ঞান বলছে, এটি একটি বিরল রোগ। এর নাম কম্পাউন্ড কম্পোজিট ওন্ডোটম।

শেয়ার অপশন: