Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১১:১৮ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফাইল ফটো

শিশুদের মেধা বিকাশের সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এদেশের শিশুরা মেধাবী। তবে তাদের মেধা বিকাশের সুযোগ দিতে হবে। সুযোগ পেলে তারা দেশকে অনেক এগিয়ে নেবে।

রোববার ঢাকার ওসমানী মিলনায়তনে স্কুল,  কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের ‘সুপ্ত প্রতিভা’ খুঁজতে জাতীয়ভাবে আয়োজিত সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিতে গিয়ে এ কথা বলেন তিনি।

২০১৫ ও ২০১৬ সালের বিজয়ী ২৪ প্রতিযোগীর গলায় পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী। এছাড়া প্রত্যেক মেধাবীকে দেয়া হয় সনদ ও এক লাখ টাকার চেক।

প্রসঙ্গত, শিক্ষা মন্ত্রণালয় ২০১৩ সাল থেকে দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

চলতি বছরের ১৫, ১৬, ১৮ ও ১৯ মার্চ  উপজেলা পর্যায়ে; জেলা পর্যায়ে ২২ মার্চ, ঢাকা মহানগরে ২৩ মার্চ, বিভাগীয় পর্যায়ে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ৩১ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে  সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা হয়।

সারা দেশের ষষ্ঠ থেকে অষ্টম, নবম-দশম এবং উচ্চ মাধ্যমিকের দুই লাখ শিক্ষার্থী তিন ভাগে ভাগ হয়ে ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে এ প্রতিযোগিতায় অংশ নেয়।

এর মধ্য থেকে ১০৮ জন চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশ নেয়।

প্রধানমন্ত্রী বলেন,  যারা পুরস্কার পেয়েছে এবং যারা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে এরাই বাংলাদেশের ভবিষ্যৎ, বাংলাদেশের ভবিষ্যৎ সত্যিই উজ্জ্বল।

কেবল জাতীয় পর্যায়ের সেরাদের নয়, প্রতিযোগিতায় আঞ্চলিক পর্যায়ের বিজয়ীদেরও পুরস্কৃত করা হয়েছে।

উপজেলা পর্যায়ের সেরা ১২ জনের সবাইকে এক হাজার, জেলা পর্যায়ে সেরাদের দেড় হাজার এবং বিভাগীয় পর্যায়ে সেরাদের দুই হাজার টাকা করে পুরস্কার ও সনদ দেয়া হয়েছে।

FOLLOW US: