ব্রেকিং নিউজ

রাত ৩:৪৬ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

শিল্প সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বিসিক কাজ করছে : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা (বিসিক) নানামুখী প্রকল্প হাতে নিয়ে শিল্প সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় কাজ করে যাচ্ছে।

রাজধানীর তেজগাঁওয়ে আজ বিসিকের বহুতল ভবন নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহাম্মদ ইফতিখারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাহউদ্দিন মাহমুদসহ বিসিক পরিচালক পর্ষদের সদস্য, শিল্প মন্ত্রণালয় ও বিসিকের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শিল্প মন্ত্রী বলেন, বিসিক এদেশে শিল্প স্থাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ১৯৫৭ সালে এক সংসদীয় আইনের মাধ্যমে বিসিক প্রতিষ্ঠিত হয়েছিল । স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তানের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালীন ইপসিক অর্থাৎ বর্তমানের বিসিক প্রতিষ্ঠা করেছিলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন পাকিস্তানি শাসকগোষ্ঠীর দ্বারা শোষিত, নিপীড়িত, নির্যাতিত, বঞ্চিত ও অবহেলিত বাঙালি জাতিকে দেশে শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ঘটিয়ে একটা উন্নত ও শক্তিশালী জাতিতে রূপান্তরিত করতে সেজন্য ইপসিক প্রতিষ্ঠা করেন।

বর্তমান বিসিকে নিয়োজিত দক্ষ কর্মীবাহিনী তাদের উপর অর্পিত দায়িত্ব সুষ্ঠু ও সঠিকভাবে পালনের মাধ্যমে উদ্যোক্তা সৃষ্টি করে দেশব্যাপী শিল্পের প্রসার ঘটাতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, বিসিক ক্ষুদ্র ও কুটির শিল্পের পাশাপাশি মাঝারি শিল্প স্থাপনের দিকে এগিয়ে যাচ্ছে। বিশেষ খাদ্য হিসেবে লবণ ও মধু উৎপাদনে কাজ করেছ বিসিক। বিসিকের জনবল বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী ।