Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:৩৪ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

শিক্ষা ও স্বাস্থ্যখাতে ৬১ কোটি ডলার ঋণ দেবে এডিবি

দরিদ্র জনগোষ্ঠির প্রাথমিক শিক্ষা ও স্বাস্থ্যখাতের উন্নয়নে দুইটি প্রকল্পের আওতায় ৬১ কোটি মার্কিন ডলারের ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রকল্প দু’টি হলো- চতুর্থ প্রাইমারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম-(পিইডিপি) এবং আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারি প্রকল্প।

এ বিষয়ে বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে দুটি ঋণ চুক্তি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আজম ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ নিজ নিজ পক্ষে চুক্তিপত্রে সই করেন।

আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্প বাস্তবায়নে এডিবি ১১ কোটি ডলারের ঋণ। প্রকল্পের উদ্দেশ্য হলো-প্রকল্প এলাকায় বসবাসকারী জনসাধারণ বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠির জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ-সুবিধা বৃদ্ধি করে তাদের স্বাস্থ্যের মান উন্নত করা এবং সেবাসমূহের অন্তর্ভুক্ত সেবার কমপক্ষে শতকরা ৩০ ভাগ বিনামূল্যে গরীবদের প্রদান।

এছাড়া নগরের দরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্য চাহিদা পূরণে এবং কার্যকর স্বাস্থ্য সেবা দেয়া স্বাস্থ্য কেন্দ্রগুলোর আর্থিক ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। এর মাধ্যমে প্রকল্প এলাকার নারী, শিশু,মা ও নবজাতকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে। প্রকল্পভূক্ত ১১টি সিটি কর্পোরেশন হচ্ছে ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর, রাজশাহী, খুলনা, নারায়ণগঞ্জ, সিলেট, রংপুর, কুমিল্লা, বরিশাল ও চট্টগ্রাম। এছাড়া গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, ময়মনসিংহ, ফরিদপুর, তারাব, শরিয়তপুর, নেত্রকোণা, বেনাপোল, জগন্নাথপুর, দিরাই, কুড়িগ্রাম ও গাইবান্ধা এই ১৪টি পৌরসভায় এই সেবা দেয়া হবে।

এদিকে, চতুর্থ প্রাইমারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (পিইডিপি-৪) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বাস্তবায়ন করবে। প্রকল্পের অনুমোদিত প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৪৭ কোটি ২৮ লাখ মার্কিন ডলার।এর মধ্যে এডিবি ঋণ দিচ্ছে ৫০ কোটি ডলার। আজ এ বিষয়ে চুক্তি সই হয়েছে।

কাজী শফিকুল আযম বলেন,এডিবি বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। দুই প্রকল্পে সংস্থাটির দেয়া সহজ শর্তের ঋণ ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। বার্ষিক সুদের হার ২ শতাংশ।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে সকলের জন্য উন্নত শিক্ষা ও শিক্ষণ পদ্ধতি নিশ্চিত, প্রাথমিক শিক্ষায় সর্বজনীন অভিগম্যতা বৃদ্ধির মাধ্যমে বৈষম্য কমানো,প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনার কার্যকর বিকেন্দ্রিকরণ এবং প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট পরিকল্পনা প্রণয়ন ও ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে।