ব্রেকিং নিউজ

বিকাল ৫:৪১ ঢাকা, রবিবার  ২৭শে মে ২০১৮ ইং

“শিক্ষার্থীদের সড়ক অবরোধে স্থবির পুরো ঢাকা”

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপ করা ভ্যাট তুলে নেয়ার দাবিতে রাজধানীতে ফের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।
তারা ঢাকার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি এলাকা যেমন পান্থপথ, ধানমন্ডী এবং রামপুরা এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। ফলে এসব এলাকায় রাস্তাঘাট বন্ধ হয়ে বিভিন্ন রুটের বহু গাড়ি আটকা পড়েছে। তৈরি হয়েছে ব্যাপক যানজট।

বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকাল সাড়ে দশটার পর থেকে গুরুত্বপূর্ণ সড়কগুলোতে অবস্থান নেন। “ভ্যাট দিব না, গুলি কর”এ ধরনের প্ল্যাকার্ডও দেখা যাচ্ছে শিক্ষার্থীদের হাতে।
উচ্চ শিক্ষায় আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ প্রতিবাদ জানিয়ে আসছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে গত বৃহস্পতিবার ঢাকার বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের বিক্ষোভের ফলে ভয়াবহ যানজটের সৃষ্টি হয় এবং পুরো ঢাকা প্রায় স্থবির হয়ে পড়ে।

এরপর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি থেকে সাড়ে ৭ শতাংশ ভ্যাট শিক্ষার্থীদের কাছ থেকে আদায় না করে কর্তৃপক্ষে কাছ থেকে নেয়া হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। তবে এতেকরে শিক্ষার্থীদের ব্যয় বেড়ে যাওয়ার আশঙ্কায় শিক্ষার্থীদের একটি দল আন্দোলন চালিয়ে যাচ্ছে।
আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত তারা তাদের আন্দোলন চলবে। তাদের বক্তব্য, শিক্ষা মৌলিক অধিকার। এর ওপর কোনও ধরনের ভ্যাট আরোপ করা চলবে না।