ব্রেকিং নিউজ

সকাল ৮:২৬ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

শিক্ষাখাতে বরাদ্দ আস্তে আস্তে আরও বাড়তে থাকবে: অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, শিক্ষিত জাতি একটি দেশের উন্নয়নের প্রধান বাহক। শিক্ষিত জাতি গড়তে বিনিয়োগের বড় অংশ শিক্ষাখাতে বরাদ্দ দেয়া হচ্ছে। আমরা যতদিন সরকার পরিচালনায় থাকব ততদিন এই পরিমাণ আস্তে আস্তে আরও বাড়তে থাকবে।

শনিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ আয়োজিত ‘বাংলাদেশে নৃবিজ্ঞানের সমসাময়িক ভাবনা ও পর্যালোচনা’ শীর্ষক দুইদিনব্যপী এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

এম এ মান্নান বলেন, স্বাধীনতা যুদ্ধের পর আমরা যে পরিমাণ প্রতিরোধের স্বীকার হচ্ছি, বিশ্বের অন্য কোনো জাতি হয়েছে কিনা সন্দেহ। শত্রু হটিয়েই আমরা মনে করেছিলাম বাধা শেষ, কিন্তু এখনও দেশের অগ্রযাত্রায় ভেতর থেকেই বাধা আসছে। তা সত্ত্বেও গত ৪০ বছরে আমাদের অর্জনের সংখ্যা নেহাত কম নয়। দারিদ্রত্য, অপুষ্টি প্রভৃতি পার হয়ে বৈশ্বিক উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এজন্য সবাইকে ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে যেতে হবে।

জ্ঞান বিজ্ঞানে শাবির অনেক অবদান রয়েছে উল্লেখ করে এম এ মান্নান বলেন, সব সময় আমরা এ বিশ্ববিদ্যালয়কে আলাদাভাবে দেখি। বিশ্ববিদ্যালয়ে একটি নৃতাত্ত্বিক জাদুঘর থাকা প্রয়োজন। এখানে নৃতাত্ত্বিক জাদুঘর করার জন্য প্রকল্প মন্ত্রণালয়ে জমা দিলে আমি সহযোগিতা করবো।

নিজেদের দুইদশক পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ দুইদিনব্যপী এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে।

ভিসি অধ্যাপক আমিনুল হক ভূইয়া’র সভাপতিত্বে সম্মেলনে স্বগত বক্তব্য রাখেন নৃবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম। মূল বক্তা ছিলেন প্রখ্যাত আমেরিকান নৃবিজ্ঞানী ড. থেরেস ব্লাঞ্চেট এবং প্যানেল বক্তা ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. এস এম নুরুল আলম।

দুইদিনব্যাপী এই কনফারেন্সে দেশবরেণ্য নৃবিজ্ঞানীরা ছাড়াও প্রবন্ধ উপস্থাপন করবেন ভারত,নেপাল,যুক্তরাজ্য,মালয়েশিয়া ও অস্ট্রেলিয়া থেকে আগত নৃবিজ্ঞানীরা।

সম্মেলনের প্রথম দিনে ১০টি সায়েন্টিফিক সেশনের মাধ্যমে মোট ৫৫টি প্রবন্ধ উপস্থাপিত হবে।