শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

বিকাল ৩:১৪ ঢাকা, সোমবার  ১৭ই ডিসেম্বর ২০১৮ ইং

“শিক্ষক-শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ বিএনপির”

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে সমর্থন জানিয়ে টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি।
একই সঙ্গে বিশ্ববিদ্যালয় ও কলেজ শিক্ষকদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে দলটি।
বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন বৃহস্পতিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন।
তিনি বলেন, সরকার শিক্ষাকে পণ্য বানিয়ে ছেড়েছে। সেজন্য সাড়ে ৭ শতাংশ ভাগ ভ্যাট বহাল রেখেছে। এর প্রতিবাদে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা প্রতিবাদ অব্যাহত রেখেছেন।
অবিলম্বে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে বুধবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীর ওপর আইন প্রয়োগকারী সংস্থার হামলার তীব্র নিন্দা জানান ড. আসাদুজ্জামান।
তিনি বলেন, বাজারের বাস্তবতায় সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানোর বিষয়টি বিএনপি সমর্থন করে। বেতন বাড়লে তাদের স্বচ্ছ ও স্বাভাবিক জীবনযাত্রার জন্য বাজার উপযোগী বেতন-ভাতার নিশ্চয়তা থাকা উচিৎ। তাতে মেধাবীদের সরকারি চাকরীর প্রতি আগ্রহী করে তুলবে। কিন্তু অষ্টম জাতীয় পে-স্কেলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবি-দাওয়ার প্রতিফলন ঘটেনি।
অর্থমন্ত্রীর মন্তব্যের তীব্র নিন্দা জানিয়ে বিএনপি মুখপাত্র বলেন, শিক্ষকদের অসম্মান করার দায়ে স্বৈরাচারী এরশাদের সহচর এই মন্ত্রীকে সরকার প্রধানের উচিৎ বরখাস্ত করা।
তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ন্যায়সঙ্গত দাবি-দাওয়ার প্রতি বিএনপি সহানুভূতিশীল। ভবিষ্যতে সরকার গঠনে সক্ষম হলে বিএনপি শিক্ষকদের প্রকৃত মর্যাদা দেবে।
শিক্ষকদের দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে ড. আসাদুজ্জামান বলেন, শিক্ষকদের যাতে কর্মবিরতি পালন করতে না হয় এবং ক্লাস-পরীক্ষা গ্রহণে অস্বীকৃতি জানাতে না হয়, সেজন্য সরকারের উচিত শিক্ষকদের দাবি মেনে নেয়া।