ব্রেকিং নিউজ

সকাল ১১:১১ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

তুরস্ক থেকে সরাসরি শরণার্থীদের ইউরোপে নিয়ে আসার প্রস্তাব করা হবে

শরণার্থী সমস্যা সমাধানে জার্মানির নতুন প্রস্তাব

শরণার্থীদের ঠেকাতে ইউরোপের কিছু দেশ সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে, কিছু দেশ দিয়েছে কাঁটাতারের বেঁড়া। আবার দেশগুলোর মধ্যে কিভাবে শরণার্থীদের আশ্রয় করে দেয়া যায় সেটা নিয়ে হয়েছে বিস্তর আলোচনা।এবারে ইউরোপিয় ইউনিয়ন সম্মেলনে, শরণার্থীদের পুনর্বাসনে নতুন প্রস্তাব নিয়ে আসা হবে। বলা হচ্ছে তুরস্কের ক্যাম্প থেকে সরাসরি সিরিয়ার শরণার্থীদের নিয়ে আসবে ইইউ।
আজ বৃহস্পতিবার ব্রাসেলসে ইইউ সামিটে শরণার্থী সমস্যা নিয়ে বিভক্ত দেশগুলোর মধ্যে এই প্রস্তাবটি নিয়ে আলোচনা হবে। প্রস্তাবটি এই আশায় করা হচ্ছে যে, যদি স্বেচ্ছায় ইউরোপের দেশগুলো তাদেরকে নিয়ে যায় তাহলে হয়ত তারা বিপদজনক সমুদ্র পথে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রা করবে না। একই সাথে ইইউ সদস্যদের জন্য বাধ্যতামূলক যে কোটা করা হয়েছিল সেখানেও দেশগুলোর কাছে এই ব্যবস্থা কিছুটা গ্রহণযোগ্যতা পাবে।
গতমাসে এক চুক্তি করা হয় তুরস্ক ও ইউরোপের নেতাদের সাথে যার ফলে তুরস্ক চেষ্টা করে সেদেশে শরণার্থীদের ঠেকিয়ে রাখতে। বিনিময়ে আর্থিক সাহায্য ও রাজনৈতিক ছাড় পাওয়ার বিষয়টি ছিল দেশটির জন্য।
এ্রই প্রস্তাব নিয়ে জার্মানি ও আরো কিছু দেশ তুরস্কের সাথে আলোচনা করবে হাজার হাজার সিরিয়ার শরণার্থীদের কিভাবে বাসস্থানের ব্যবস্থা করা যায়। কিন্তু এই প্রস্তাবের মূল শক্তি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গোলা মেরকেল ইতিমধ্যে ইইউ ভুক্ত কয়েকটি দেশের প্রতিরোধের মুখে পরেছেন। বিবিসি