Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৬:৪৮ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

শক্তিশালী ঝড় ক্যালিফোর্নিয়ায়

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে শক্তিশালী ঝড়ের প্রভাবে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাত, ভারী বর্ষণ ও প্রচন্ড বাতাস বয়ে যাচ্ছে। এ প্রেক্ষাপটে বৃহস্পতিবার প্রায় দেড় লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় দিনাতিপাত করছে।
বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, ঘন্টায় প্রায় ২শ’ ৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে এবং গত ছয় বছরের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাতের খবর পাওয়া গেছে।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের উত্তরাঞ্চলে বুধবার শক্তিশালী এ ঝড় শুরু হয়। এটি শুক্রবার পর্যন্ত দীর্ঘস্থায়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ঝড়ের প্রভাবে সান ফ্রান্সিস্কোতে ঘন্টায় এক ইঞ্চির বেশি বৃষ্টিপাত হয়েছে। প্রবল বৃষ্টিপাতের ফলে উপকূলীয় বিভিন্ন এলাকায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে এবং উঁচু অঞ্চলে ভূমিধস হয়েছে। খরা-কবলিত এ রাজ্যে বৃষ্টির খুব প্রয়োজন ছিল। তবে ভূমিধস একটি উদ্বেগের বিষয়ে পরিণত হয়েছে।
স্থানীয় পত্রিকার খবরে বলা হয়েছে, সান ফ্রান্সিস্কো আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ২শ’ ৪০ ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছে।
সান ফ্রান্সিস্কোর দক্ষিণাঞ্চল থেকে হামবোল্ড ও ওরেগন সীমান্তের কাছাকাছি এলাকায় ব্যাপকভাবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
জাতীয় আবহাওয়া বিভাগের দিয়ানা হেন্ডারসন বলেন, ‘একদিকে প্রচন্ড বাতাস ও অন্যদিকে প্রবল বর্ষণ হচ্ছে। বাতাসের তোড়ে গাছপালা নরম মাটিতে ভারসাম্য রাখতে পারছে না। ফলে গাছাপালা মাটি থেকে উপড়ে গিয়ে বিদ্যুতের তারের ওপর পড়ার সম্ভাবনা অনেক বেশি।’
অনেক এলাকায় সড়ক দুর্ঘটনা ঘটেছে। তবে কেউ গুরুতর আহত হয়নি। বৃষ্টিপাত ও বন্যার কারণে সান ফ্রান্সিস্কো, ওকল্যান্ড, বার্কলি ও সান্তা ক্রুজে স্কুল বন্ধ রাখা হয়েছে।
সান্তা ক্রুজ এলাকায় ৮০ ফুট লম্বা একটি গাছ এক শিশুর হাতে ও কাঁধে এসে পড়ে। এতে ওই শিশুটি গাছের ফাঁকে আটকা পড়ে। পরে উদ্ধারকর্মীরা করাত দিয়ে গাছ কেটে ওই শিশুকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়। সে সুস্থ রয়েছে।
ছোট শহর হেল্ডসবার্গের রাস্তা বন্যায় প্লাবিত হওয়ায় বহু গাড়ি আটকা পড়েছে। এক মুদি দোকানের কর্মচারি লরা কোবার বলেছেন, পানি অব্যাহতভাবে বৃদ্ধি পাচ্ছে এবং দোকানের ভিতর পানি ঢুকে পড়ার আশংকা করছেন তিনি।