ব্রেকিং নিউজ

রাত ১২:৪০ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

লন্ডনে আইএসের বিরুদ্ধে বৈঠক বৃহস্পতিবার

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধে জোটের সদস্যদের বৈঠক আগামী বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ফিলিপ হ্যামন্ড ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি এ বৈঠকের আয়োজন করবেন।
এক দিনের এ বৈঠকে আরব দেশগুলোসহ ২০ টি দেশের পররাষ্ট্র মন্ত্রীরা যোগ দেবেন। তারা ইসলামী জঙ্গিদের মোকাবেলায় এ পর্যন্ত অগ্রগতি নিয়ে আলোচনা করবেন। ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা আইএসের দখলে রয়েছে।
ব্রিটিশ এক কর্মকর্তা জানান, লন্ডনের কেন্দ্রস্থলে ল্যাঙ্কাস্টার হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হবে।
হ্যামন্ড ডেইলি টেলিগ্রাফ পত্রিকাকে বলেন, ‘আইএসআইএলের মোকাবেলায় এ পর্যন্ত আমাদের যৌথ উদ্যোগের অগ্রগতি পর্যালোচনা করতে এ বৈঠক করা হবে।’ আইএসের অপর নাম আইএসআইএল।
তিনি বলেন, আরব দেশগুলোসহ জোটের অংশীদাররা লন্ডনে জড়ো হবেন এবং নেতৃবৃন্দ আইএসআইএলকে পরাজিত করতে আরো কি পদক্ষেপ নেয়া যেতে পারে তা নিয়ে আলোচনা করবেন।
ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘বিদেশি যোদ্ধাদের মোকাবেলা, আইএসআইএল’র অর্থায়ন বন্ধ, মানবিক সহায়তা জোরদার ও আমাদের সমন্বিত সামরিক অভিযোগ অব্যাহত রাখতে আরো কি করা যেতে পারে তা বিবেচনায় নেয়া হবে।’
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন চলতি সপ্তাহে ওয়াশিংটনে সাক্ষাৎ করার পর এ বৈঠক হচ্ছে।
বৈঠকে বিদেশী যোদ্ধা, আইএসের বিরুদ্ধে সামরিক অভিযান, জঙ্গিদের অর্থায়ন উৎস, কৌশলগত যোগাযোগ ও মানবিক সহায়তা এ পাঁচটি বিষয়ে আলোকপাত করা হবে।