শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

রাত ১:৩৯ ঢাকা, রবিবার  ১৬ই ডিসেম্বর ২০১৮ ইং

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন।

রোহিঙ্গা সংকটের নিরপেক্ষ তদন্ত করুন : যুক্তরাষ্ট্র

মিয়ানমারে রোহিঙ্গা সংকটের তদন্তে নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন। মিয়ানমার সফররত টিলারসন অং সান সু চি ও সেনাবাহিনীর সঙ্গে সাক্ষাতের পর সু চির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র চিন্তিত তবে মিয়ানমারের বিরুদ্ধে অবরোধ আরোপ এই সময়ে পরামর্শযোগ্য না।

গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নে ৬ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। জাতিসংঘসহ মানবাধিকার সংস্থাগুলো মিয়ানমারের বিরুদ্ধে জাতিগত হত্যাকাণ্ড, ধর্ষণ, অগ্নিসংযোগের অভিযোগ তুলেছে। মঙ্গলবার মিয়ানমার সেনাবাহিনীর এক প্রতিবেদনে এই অভিযোগগুলো অস্বীকার করা হয়।

রোহিঙ্গা ইস্যুতে সেনাবাহিনীর বিরুদ্ধে কিছু না বলায় অং সান সু চির উপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। বুধবার সু চির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে টিলারসন বলেন, বাংলাদেশে পলায়নরত রোহিঙ্গাদের দুর্দশা থেকে যুক্তরাষ্ট্র চিন্তিত। যে দৃশ্য দেখা গেছে তা রীতিমতো ভয়াবহ। মিয়ানমার পুলিশ পোস্টে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির আক্রমণের নিন্দা করে টিলারসন বলেন, কোনো উসকানি ছাড়াই এই হামলা হয়েছে যা যুক্তরাষ্ট্র কোনোমতেই সহ্য (জিরো টলারেন্স) করবে না।

টিলারসন যোগ করেন, আমরা মিয়ানমারের গণতন্ত্রকে সফল হতে দেখতে চাই। আমি জানি না কিভাবে অবরোধ আরোপ এই পরিস্থিতির উন্নয়নে সহায়তা করবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই মানবিক সংকট মোকাবেলায় বাংলাদেশ ও মিয়ানমারে আরো মানবিক সহায়তা প্রদান করবে।

রোহিঙ্গা ইস্যুতে চুপ থাকার বিষয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয় অং সান সু চিকে। তিনি বলেন, রোহিঙ্গা পরিস্থিতিতে আমার কার্যালয় বিভিন্ন সময়ে বিবৃতি প্রকাশ করেছে এবং নিজে এই পরিস্থিতি সম্পর্কে কথা বলেছি। আমি নিশ্চুপ ছিলাম না, মানুষ এটা বলে যা বোঝায় যে আমি যা বলেছি তা খুব একটা চিত্তাকর্ষক ছিল না। বিবিসি।