Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:২৮ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

রোহিঙ্গা
মিয়ানমারে নির্যাতনের শিকার রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়, ফাইল ফটো/ ওয়াশিংটন পোস্ট

রোহিঙ্গা ই্যসু: পাঁচ জেনারেলের উপর অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

রোহিঙ্গাদের উপর মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগে মিয়ানমারের পাঁচজন জেনারেলের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া। তাদের সম্পত্তি জব্দ ও অস্ট্রেলিয়া সফরের উপর নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পর অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এই সিদ্ধান্ত আসল।

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর নৃশংস অভিযান চালানো ইউনিটের দায়িত্বে ছিলেন এই পাঁচ জেনারেল। এই পাঁচ কর্মকর্তা হলেন- ব্যুরো অব স্পেশাল অপারেশনস-৩ এর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল অং কিয়াও জ, পশ্চিমাঞ্চলীয় মিলিটারি কমান্ডের প্রধান মেজর জেনারেল মং মং সো, ৩৩তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল অং অং, ৯৯তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং ১৫তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল থিন মং সো।

নিষেধাজ্ঞার বিষয়ে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন বলেন, এসব কর্মকর্তার অধীনস্থ ইউনিট থেকে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে। পাঁচজনের মধ্যে কেউ কেউ তাদের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন।

২০১৬ সালে সেনা অভিযানের পর থেকে অন্তত সাত লাখ রোহিঙ্গা শরণার্থী হিসেবে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই অভিযানের সময় বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, গণধর্ষণ ও গ্রাম জ্বালিয়ে দেয়ার অভিযোগ ওঠেছে।

সম্প্রতি জাতিসংঘের প্রতিবেদনে, আন্তর্জাতিক আইন অনুযায়ী মিয়ানমারের পাঁচজন কর্মকর্তাকে মানবাধিকার লঙ্গনের দায়ে অভিযুক্ত করা হয়েছে। অভিযোগ অস্বীকার করে মিয়ানমার সরকার বলেছে, সন্ত্রাস দমনের জন্যই তারা বিশেষ অভিযান চালায়।