শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

সকাল ১০:০৯ ঢাকা, বৃহস্পতিবার  ১৩ই ডিসেম্বর ২০১৮ ইং

আবুল মাল আবদুল মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ফাইল ফটো

রোহিঙ্গাদের ভরণ-পোষণের অর্থ দেবে বিশ্বব্যাংক : অর্থমন্ত্রী

বিশ্বব্যাংক রোহিঙ্গাদের ভরণ-পোষণের আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ইন্দোনেশিয়ার বালি দ্বীপের ওয়েস্টিন হোটেলে বিশ্বব্যাংক-আইএমএফের সম্মেলনের চতুর্থ দিন শনিবার বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ভরণ-পোষণের জন্য যে অর্থ খরচ হবে, তার ব্যবস্থা করবে বিশ্বব্যাংক। আমাদের সরকারের কোনো অর্থ খরচের প্রয়োজন পড়বে না। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

মুহিত বলেন, বিশ্বব্যাংক প্রেসিডেন্টের সঙ্গে রোহিঙ্গা নিয়েই সব আলোচনা হয়েছে। বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বলেছেন, অসহায় এই মানুষগুলোর সহায়তার জন্য যে খরচ হবে, তার ব্যবস্থা বিশ্বব্যাংক করবে। বাংলাদেশ সরকারের কোনো অর্থ খরচের প্রয়োজন পড়বে না।

অর্থমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সহায়তায় অর্থায়নের জন্য সুইডেন, জার্মানি, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বিশ্বব্যাংকের আলোচনা হয়েছে। কানাডা ইতিমধ্যে কিছু অর্থ দিয়েছে।

মুহিত বলেন, আমরা হিসাব করে দেখেছি, আগামী দুই বছরে রোহিঙ্গাদের জন্য দুই বিলিয়ন ডলার প্রয়োজন হবে। আর এ অর্থ কোনো প্রকার ঋণ হিসেবে নয় বরং অনুদান হিসেবে এসব অর্থের ব্যবস্থা করবে বিশ্বব্যাংক।

এক বিলিয়ন ডলার করে দুই বছরে দুই বিলিয়ন ডলারের এই অর্থের বেশির ভাগ দেবে বিশ্বব্যাংক। বাকি অর্থ অন্যান্য দাতা দেশ এবং সংস্থার কাছ থেকে নেয়া হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম।