ব্রেকিং নিউজ

রাত ১১:৪৩ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে এপ্রিল ২০১৮ ইং

আবদুল হামিদ
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, ফাইল ফটো

রোহিঙ্গাদের নিতে মিয়ানমারকে বাধ্য করতে হবে

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকে বাধ্য করতে হবে। তিনি বলেন, প্রাণ বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গাদের সম্মানজনক স্বদেশ প্রত্যাবর্তন ও তাদের নাগরিক অধিকার নিশ্চিত করতে বিশ্বের সব দেশ ও আন্তর্জাতিক সংস্থাকেও এগিয়ে আসতে হবে।

বুধবার রাজধানীর রামকৃষ্ণ মিশনে শারদীয়া দুর্গাপূজা পরিদর্শনকালে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আবদুল হামিদ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

রাষ্ট্রপতি বলেন, মিয়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে মুসলিম রোহিঙ্গাদের সঙ্গে অনেক হিন্দুও বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের প্রতিও আমাদের সহমর্মিতা থাকতে হবে। তাদের দুঃখের দিনে পাশে দাঁড়াতে হবে, সহযোগিতার হাত বাড়াতে হবে।

তিনি বলেন, বন্যার কারণে হাওরাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় হিন্দু সম্প্রদায়ের অনেকে দুর্গোৎসব উদযাপন করতে পারছে না। দুর্গোৎসবের আনন্দকে সবার মাঝে ছড়িয়ে দিতে আমাদের সবাইকে উদ্যোগী হতে হবে।

ধর্মে ধর্মে বিভেদকে দূরে রাখার আহ্বান জানিয়ে আবদুল হামিদ বলেন, আজ বিশ্বজুড়ে হিংসা, বিদ্বেষ আর ধ্বংস আমাদের সামনে এক ভয়াবহ অশনি সংকেত হয়ে দেখা দিয়েছে। এ হত্যা আর ধ্বংস প্রতিরোধে আমাদের ধর্মের অহিংস ও শান্তির অমিয় বাণী বিশ্ব জনতার কাছে তুলে ধরতে হবে।

অনুষ্ঠানে অসাম্প্রদায়িক বাংলাদেশ রক্ষায় সবাইকে সক্রিয় থাকার আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি রামকৃষ্ণ মিশনে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান মঠের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ মহারাজ। স্থানীয় সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা উদযাপন পরিষদের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি ডি এন চ্যাটার্জি বক্তব্য রাখেন। এছাড়া যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেণ শিকদার, ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম, ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন উপস্থিত ছিলেন।