ব্রেকিং নিউজ

রাত ২:৪৮ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ফাইল ফটো

‘রোহিঙ্গাদের আশ্রয় দিন’

অসহায় নির্যাতিত রোহিঙ্গাদের এ দেশে আশ্রয় দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, তাদের প্রতি সহনিুভূতি প্রদর্শন করুন। বিএনপি সরকারের আমলে খালেদা জিয়া রোহিঙ্গাদের ফিরিয়ে দেননি, আশ্রয় দিয়েছিলেন। পাশাপাশি মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার জন্য সীমান্তে এক ব্রিগেড সেনা মোতায়েন করেছিলেন। ফখরুল রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার পাশাপাশি তাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টির জন্য কূটনৈতিক উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

রবিবার বিকেলে রিপোর্টার্স ইউনিটিতে সেন্টার ফর ন্যাশনালিজম স্টাডিজ আয়োজিত ‘রোহিঙ্গা সংকট: রাষ্ট্র নাকি মানবতা’ শীর্ষক এক আলোচনা সভায় মির্জা ফখরুল এই আহ্বান জানান।

তিনি মিয়ানমারের পরিস্থিতির সঙ্গে বাংলাদেশের বর্তমান পরিস্থিতির তুলনা করে বলেন, বাংলাদেশেও অবস্থা খুব একটা ব্যতিক্রম নয়। এখানে যারা গণতন্ত্রের পক্ষে কথা বলেন তাদের নির্বিচারে হত্যা করা হয়েছে, হচ্ছে। গুম করা হচ্ছে। ঘরবাড়ি ছাড়া করা হচ্ছে।

মির্জা ফখরুল রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চির ভূমিকার নিন্দা জানিয়ে বলেন, আমরা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ঘোর বিরোধী। কিন্তু অন্যের অভ্যন্তরীণ বিষয়ে আমার ওপরে চাপ সৃষ্টি হলে, স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হলে অবশ্যই এটিকে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে চিহ্নিত করতে হবে।