Press "Enter" to skip to content

রোহিঙ্গাদেরকে ১৪ মিলিয়ন ডলার দিবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্র ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট।

তিনি বলেন, মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সেবায় বাংলাদেশের সাথে অংশ নিতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত।

আজ সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাৎ করতে এসে তিনি একথা বলেন।

মিয়ানমারের নির্যাতিত নাগরিকদের আশ্রয় এবং খাদ্য ও স্বাস্থ্যসেবা দিয়ে বাংলাদেশ মানবতার কাজ করেছে বলেও বৈঠকে মন্তব্য করেন রাষ্ট্রদূত।

বিশেষ করে দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রীর প্রশংসা করেন রাষ্ট্রদূত।

এসময় রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নিন্দা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভূমিকা রাখায় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানান স্বাস্থ্যমন্ত্রী।

মোহাম্মদ নাসিম জানান, রোহিঙ্গাদের মধ্যে পোলিওসহ বিভিন্ন সংক্রামক রোগের প্রাদূর্ভাব রয়েছে। এমনকি ডিপথেরিয়ার মতো বিরল রোগও দেখা গেছে এই জনগোষ্ঠীর মধ্যে। এধরণের সংক্রামক রোগ আমাদের জনগণের মাঝেও ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। এক্ষেত্রে সরকার সর্বোচ্চ সতকর্তা অবলম্বন করছে।

বৈঠকে উভয়ে দু’দেশের মধ্যে বিদ্যমান দ্বি-পাক্ষিক সর্ম্পক আরো জোরদার করার ক্ষেত্রসমূহে এক সাথে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

এ সময়ে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Mission News Theme by Compete Themes.