Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:১৯ ঢাকা, বৃহস্পতিবার  ২২শে নভেম্বর ২০১৮ ইং

“রোজ কেয়ামত পর্যন্ত চেষ্টা করলেও যুক্তরাষ্ট্রের শর্ত পূরণ করতে পারবে না বাংলাদেশ”

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রোজ কেয়ামত পর্যন্ত চেষ্টা করলেও বাংলাদেশ যুক্তরাষ্ট্রের শর্ত পূরণ করতে পারবে না। বিভিন্ন শর্ত পূরণের পরও জিএসপি ফিরিয়ে না দেয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।
বাণিজ্যমন্ত্রী বলেন, রানা প্লাজা ধ্বসের তিন বছর পেরিয়ে গেছে। এরমধ্যে কোন দুর্ঘটনা ঘটেনি। কিছু কারখানা ঝুঁকিপূর্ণ ছিল, সেগুলোও বন্ধ করে দেয়া হয়েছে। তাতে ৫০ হাজার শ্রমিকও ক্ষতিগ্রস্ত হয়েছে। তারপরও যুক্তরাষ্ট্রকে সন্তুুষ্ট করা যাচ্ছে না।
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।
মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে জিএসপি ফিরে পেতে যে সব করণীয় ছিল তার সবই করা হয়েছে। প্রসঙ্গত, মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্ণিকাট বলেছেন যে জিএসপি ফিরে পেতে হলে বাংলাদেশকে আরো উন্নতি দেখাতে হবে। বাণিজ্যমন্ত্রী প্রশ্ন রাখেন, সেই উন্নতিটা কি? আমাদের ইপিজেডে আমরা ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন করেছি, সেখানে সব কিছুই আছে। ১০-১৫ হাজার টাকার কমে কারো বেতন  নেই। শ্রমিকদের তরফ থেকেও কোনো অভিযোগ নেই। বরং কারখানাগুলো এখন রি-মডেল হচ্ছে। আমাদের তরফ থেকে যা যা করার দরকার সবই করেছি। কিন্তুু দুর্ভাগ্যজনক যে, কিছু শ্রমিক নামধারী নেতা, কিছু সংস্থা ও ট্রেড ইউনিয়ন নেতা বিভিন্ন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে দেশের স্বার্থের বিরুদ্ধে কাজ করছে। শ্রমিক নামটাই তাদের ব্যবসা, তারা কোন কারখানার শ্রমিকও নন।