Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৯:৩৪ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

রুশ রাষ্ট্রদূতকে হত্যা
রাষ্ট্রদূত আন্দ্রে কারলভকে গুলি করে হত্যা করে

রুশ রাষ্ট্রদূতকে হত্যাকারী পুলিশ

তুরস্কে রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে কারলভকে গুলি করে হত্যাকারী একজন পুলিশ কর্মকর্তা। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলায়মান সোয়লু এ কথা নিশ্চিত করেছেন।  মনে করা হচ্ছে ওই রাষ্ট্রদূত যখন বক্তব্য রাখছিলেন তখন ঘাতক পুলিশ কর্মকর্তা তার অফিসিয়াল পরিচয় ব্যবহার করে আর্ট গ্যালারিতে প্রবেশ করে এবং রাষ্ট্রদূত আন্দ্রে কারলভকে গুলি করে হত্যা করে।

সেই দৃশ্য ভিডিওতে ধারণ করা হয়েছে। ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। এর মধ্যে একটি ছবিতে দেখা যায় আন্দ্রে কারলভকে গুলি করার পর তিনি স্টেজে চিৎ হয়ে পড়ে আছেন। তার দিকে পিস্তল তাক করে দাঁড়িয়ে আছে ওই ঘাতক পুলিশ কর্মকর্তা। ভিডিওতে তাকে দেখা যায়, গুলি করার পর চিৎকার করছে। সারা স্টেজে সে সদম্ভে পায়চারি করছে এবং উত্তেজনাকর কথা বলছে।

এ সময় সে চিৎকার করে বলতে থাকে, আলেপ্পোকে ভুলে যেও না। সিরিয়াকে ভুলে যেও না। যতক্ষণ পর্যন্ত আমার ভাইয়েরা নিরাপদ হচ্ছেন তোমরা কেউ নিরাপদ থাকতে পারবে না। এখান থেকে শুধু আমার মৃতদেহই বের হবে। এই নৃশংসতার সঙ্গে যারাই জড়িত একের পর এক সবাইকে তার মূল্য দিতে হবে।

বার্তা সংস্থা এপির একজন ফটোসাংবাদিকের তথ্যমতে রাষ্ট্রদূত কারলভকে কমপক্ষে আটটি গুলি করেছে ওই ঘাতক।
এরপর ঘটনাস্থলে পৌঁছে পুলিশের স্পেশাল ফোর্স। তারা ১৫ মিনিটের অভিযোনে ঘাতককে নিরস্ত্র করে। ওদিকে ওই আর্ট গ্যালারিতে প্রদর্শনীর বাইরে আঙ্কারার মেয়র মেলিহ গোকিক সাংবাদিকদের বলেছেন, রাশিয়া ও তুরস্কের মধ্যে নতুন করে যে সম্পর্ক স্থাপিত হয়েছে তা বিঘ্নিত করার জন্যই এই হামলা চালানো হয়েছে। রাশিয়া,

তুরস্ক ও ইরানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীদের মস্কোতে সিরিয়া ইস্যুতে আলোচনায় বসার আগে এমন ঘটনায় স্তম্ভিত সবাই। রাশিয়ার প্রেসিডেন্ট তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন এ ঘটনায়।