শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

বিকাল ৩:২৮ ঢাকা, সোমবার  ১৭ই ডিসেম্বর ২০১৮ ইং

রিভিউ করবেন সাকা চৌধুরী

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী আপিল বিভাগের রায়ের পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করবেন।
মঙ্গলবার কাশিমপুর কারাগারে সালাউদ্দিন কাদেরের সঙ্গে সাক্ষাৎ শেষে তার আইনজীবী হুজ্জাতুল ইসলাম আলফেসানি এ কথা জানান।
তিনি বলেন, রিভিউয়ের বিষয়ে কথা বলতে কাশিমপুর কারাগারে সাকা চৌধুরীর সঙ্গে দেখা করে তারা আজ আইনগত বিষয়ে কথা বলেন।
আইনজীবী বলেন, রিভিউ আবেদন বিষয়ে ইতিমধ্যেই ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরকে লিখিতভাবে জানানো হয়েছে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যু পরোয়ানা কেন্দ্রীয় কারাগারে গত ১ অক্টোবর পৌঁছে দেয়া হয়েছে। এর আগে ওইদিনই সালাউদ্দিন কাদের ও মুজাহিদের মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
মুজাহিদও রিভিউ করবেন বলে তার সঙ্গে কারাগারে সাক্ষাৎ করে জানিয়েছেন তার আইনজীবী শিশির মনির।
এ দুই যুদ্ধাপরাধীর আপিল মামলার রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ৩০ সেপ্টেম্বর বুধবার প্রকাশের পর ট্রাইব্যুনালের তিন বিচারপতি ১ অক্টোবর তাদের মৃত্যু পরোয়ানায় সই করেন। এ পরোয়ানার ভিত্তিতে রায় কার্যকর করতে পরবর্তী পদক্ষেপ গ্রহন করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
গত ৩০ সেপ্টেম্বর রায়ে আপিলের পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ আপিল মামলার রায় প্রদানকারী চার বিচারপতি। অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
গত ২০১৩ সালের ১ অক্টোবর ট্রাইব্যুনাল-১এর তৎকালীন চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল সালাউদ্দিন কাদের চৌধুরীকে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড দিয়ে রায় দেয়।
এর আগে হরতালে গাড়ি পোড়ানো ও ভাংচুরের এক মামলায় সাকা চৌধুরীকে ২০১০ সালের ১৫ ডিসেম্বর রাতে গ্রেফতার করা হয়। তদন্তের স্বার্থে এক আবেদনের প্রেক্ষিতে ওই বছরের ১৯ ডিসেম্বর মানবতাবিরোধী অপরাধের মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। সে থেকে তিনি কারাগারে রয়েছেন।