ব্রেকিং নিউজ

সকাল ৯:২১ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মাহবুবে আলম
এটর্নি জেনারেল মাহবুবে আলম

রিট খারিজ, মাহবুবে আলমই অ্যাটর্নি জেনারেল থাকছে

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালত বলেছেন, আইন ও সংবিধান অনুসারে অ্যাটর্নি জেনারেলের পদে দায়িত্ব পালনে মাহবুবে আলমের কোনো বাধা নেই।

আদালতে রিটের পক্ষে রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। শুনানি শেষে হাইকোর্ট আজ রুল ইস্যু না করে রিট আবেদনটি খারিজ করে দেন।

আদালতে অ্যাটর্নি জেনারেলের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী প্রবীর নিয়োগী, এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। এ সময় রাষ্ট্রপক্ষের অনেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৬ জানুয়ারি এ রিটের বিষয়ে আদেশের জন্য আজকের দিন ধার্য করেছিলেন একই আদালত।

‘৬৭ বছর অতিক্রম করলেন মাহবুবে আলম, অ্যাটর্নি জেনারেল পদে থাকা নিয়ে বিতর্ক’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে এক প্রতিবেদন  প্রকাশিত হয়।

সেই প্রতিবেদন যুক্ত করে গত ৯ নভেম্বর হাইকোর্টে রিট আবেদন করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে বলা হয়, লিগ্যাল রিমেমবারেন্স ম্যানুয়াল-১৯৬০ অনুযায়ী অ্যাটর্নিদের পদ দুই বছরের জন্য। কিন্তু দুই বছর আগেও তিন মাসের নোটিস দিয়ে রাষ্ট্রপতি তাকে অপসারণ করতে পারেন। কিন্তু ওই আইন লংঘন করে প্রায় আট বছর ওই পদে বহাল আছেন বর্তমান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রিট দায়েরের পর ১০ নভেম্বর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ আবেদনটি শুনানিতে বিব্রতবোধ করেন। পরে নিয়ম অনুযায়ী রিট আবেদনের ফাইল প্রধান বিচারপতির কাছে পাঠানো হলে পরে মামলাটি বিচারপতি নাইমা হায়দারের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।