ব্রেকিং নিউজ

দুপুর ২:২০ ঢাকা, মঙ্গলবার  ২২শে মে ২০১৮ ইং

রিটার্ন দাখিলের সময় আর বাড়ানো হবে না -এনবিআর

শীর্ষ মিডিয়া ১২ অক্টোবর ঃ   চলতি বছরের ২ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলের যে সময় বেঁধে দেয়া হয়েছে, তা আর বাড়ানো হবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. গোলাম হোসেন।
রোববার এনবিআর ভবনে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (ডিসিসিআই) ট্যাক্স গাইড ২০১৪-১৫-এর মোড়ক উন্মোচন করে তিনি বলেন, ‘রিটার্ন দাখিলের বর্ধিত সময় আগামী ২ নভেম্বর শেষ হবে। এর পরে রিটার্ন দাখিলের সময় আর বাড়ানো হবে না।’ তিনি নির্দিষ্ট এই সময়ের মধ্যে রিটার্ন দাখিল করতে করদাতাদের প্রতি আহবান জানান।
উল্লেখ্য, এর আগে গত ৩০ সেপ্টেম্বর রিটার্ন দাখিলের সময় শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ব্যবসায়ীদের অনুরোধের প্রেক্ষিতে এনবিআর সময়সীমা এক মাস বাড়ায়।
ট্যাক্স গাইড প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি মোহাম্মদ শাহজাহান খান, সহ-সভাপতি খন্দকার শহীদুল ইসলাম, পরিচালক হায়দার আহমদ খান ও আবুল হোসেনসহ এনবিআরের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
করদাতাদের রিটার্ন দাখিলের ক্ষেত্রে কোন সমস্যা হলে করসেবা কেন্দ্রে আসার পরামর্শ দিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, দেশে বর্তমানে ১৮ লাখের বেশি টিআইএনধারী রয়েছেন। এর মধ্যে অন্তত ১৪ লাখ রিটার্ন এ বছর জমা পড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।
প্রতিবছর গড়ে আড়াই লাখ করদাতা ড্রপআউট হয়ে যায় বলে তিনি জানান।
গত অর্থবছর ১২ লাখ টিআইএনধারী রিটার্ন দাখিল করেছিল।
এনবিআর চেয়ারম্যান ডিসিসিআইকে কর বিষয়ক গ্রন্থ প্রকাশের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, কর সম্পর্কে সাধারণ মানুষের জ্ঞান বৃদ্ধিতে বইটি গুরুত্বপূর্ণ ভমিকা রাখবে। আয়কর জমা দেওয়ার বিষয়টি তুলনামূলক ভাবে জটিল পদ্ধতি। এক্ষেত্রে ডিসিসিআই প্রকাশিত ট্যাক্স গাইডটি সহায়তা করবে বলে তিনি আমা প্রকাশ করেন।
অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি মোহাম্মদ শাহজাহান খান জানান, উপজেলা পর্যায়ে আয়কর মেলা আয়োজনে ঢাকা চেম্বারের পক্ষ থেকে এনবিআরকে সহায়তা করা হবে।