ব্রেকিং নিউজ

দুপুর ১২:০১ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বাংলাদেশ ব্যাংক

রিজার্ভ চুরি: ফিলিপাইনের ব্যাংকের বিরুদ্ধে মামলা’র চিন্তা

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি হওয়া সম্পূর্ণ অর্থ পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্রে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)’র বিরুদ্ধে মামলা করার কথা ভাবছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকের একজন সিনিয়র কর্মকর্তা আজ বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া রিজার্ভ অর্থ পুনরুদ্ধারে ফিলিপাইন সরকার সব ধরনের আইনি সহায়তা দিচ্ছে। একটি নির্দিষ্ট সময় পর যদি আমরা চুরি হওয়া সম্পূর্ণ অর্থ উদ্ধার করতে না পারি, তাহলে আরসিবিসি’র বিরুদ্ধে একটি মামলা দায়ের করবো।’

তিনি বলেন, ফিলিপাইনের বিভিন্ন আদালতে এ নিয়ে বেশ কয়েকটি মামলা চলছে এবং বাংলাদেশ ব্যাংক সার্বক্ষণিকভাবে এসব মামলার অগ্রগতি মনিটর করছে। মামলাটি যুক্তরাষ্ট্রের আদালতে দায়ের করা হতে পারে। তবে এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

২০১৬ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে।

এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের আরসিবিসি’র চারটি অ্যাকাউন্টে আর বাকি ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায়। ব্যাংকটির মাধ্যমে স্থানীয় মুদ্রায় বদলে ফিলিপাইনের ক্যাসিনোতে (জুয়া খেলার জায়গা) চলে যায় বেশির ভাগ অর্থ।

হ্যাকাররা একটি বানান ভুল করায় ২ কোটি ডলার শ্রীলঙ্কায় পাঠনোর চেষ্টা ব্যর্থ হয়।

পরে ফিলিপাইনের সিনেট শুনানির মাধ্যমে বাংলাদেশ ব্যাংক ১ কোটি ৫২ লাখ ডলার ফেরত আনতে সক্ষম হয়। -বাসস