Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১১:৪৬ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

কেন্দ্রীয় ব্যাংক
কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ চুরি: তদন্তে নেমেছে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি অফিস

নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় এবার তদন্তে নেমেছে যুক্তরাষ্ট্র অ্যাটর্নির কার্যালয়। দেশটির আইনশৃঙ্খলাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে বুধবার রয়টার্স এই তথ্য জানিয়েছে।

সাদার্ন ডিস্ট্রিক অব নিউ ইয়র্কের অ্যাটর্নি প্রিত ভারারা তদন্তের দায়িত্ব পেয়েছেন। তবে ভারারার কার্যালয়ের কেউ এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

মুখপাত্র হিসেবে দায়িত্বপ্রাপ্ত না হওয়ায় ঐ সূত্রও নাম প্রকাশ করতে চাননি বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

সাইবার চুরির ঘটনা ঠেকাতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই ও সরকারি সংস্থাগুলো নিরাপত্তা জোরদারের উদ্যোগের মধ্যে সরকারি কৌসুঁলির মাধ্যমে তদন্ত শুরুর খবর এলো।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোকে জাল অর্থ লেনদেনের বিরুদ্ধে নিরাপত্তা ব্যবস্থা পুনঃনিরীক্ষণের নির্দেশ দিয়েছে দেশটির প্রশাসন। চলতি বছর বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরির ঘটনাকে সতর্কতার কারণের উদাহরণ হিসেবে নিচ্ছে তারা।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ও সিনেটের হোমল্যান্ড সিকিউরিটির পক্ষ থেকে বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনার তদন্ত শুরু করে।

গত ফেব্রুয়ারিতে হ্যাকিং করে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার সুইফটের মাধ্যমে ভুয়া নির্দেশনা পাঠিয়ে চুরি করে ফিলিপাইনে পাচার করা হয়।