ব্রেকিং নিউজ

রাত ১০:৫৮ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

গ্যাস

রায়: গ্যাসের মূল্য বৃদ্ধি বহাল, ১ চুলা ৯০০ – ২ চুলা ৯৫০ টাকা

গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত ঘোষণা সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত করে রায় দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে ওই সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না এ সংক্রান্ত রুল ৩১ শে জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন ডিভিশনকে নির্দেশ দেয়া হয়েছে।

আপিল বিভাগ বলেছে, এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলো তা স্থগিত থাকবে।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন।

আদালতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিট আবেদনের পক্ষে অ্যাডভোকেট সুব্রত চৌধুরী শুনানি করেন।

সুব্রত চৌধুরী বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত থাকবে তবে রুল নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গৃহস্থালিতে ও গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম বাড়িয়ে গণবিজ্ঞপ্তি দেয়। সেখানে বলা হয়, আবাসিক গ্রাহকদের আগামী ১ মার্চ থেকে এক চুলার জন্য মাসে ৭৫০ টাকা এবং দুই চুলার জন্য ৮০০ টাকা দিতে হবে। আর দ্বিতীয় ধাপে ১ জুন থেকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ টাকা এবং দুই চুলার জন্য ৯৫০ টাকা হবে। পাশাপাশি যানবাহনে জ্বালানি হিসেবে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম ১ মার্চ থেকে প্রতি ঘনমিটারে ৩৮ টাকা এবং ১ জুন থেকে ৪০ টাকা হবে। পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন, সার, শিল্প ও বাণিজ্যিক খাতেও গ্যাসের দাম দুই ধাপে ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেওয়া হয় ওই গণবিজ্ঞপ্তিতে।